![]() |
কবিতার কালিমাটি ১৪২ |
মার্কসের সুন্দরী পরিচারিকা
বেঁচে থাকা আর মরে যাওয়ার ভিতর
আদতে তেমন প্রভেদ নেই
পোকায় খাওয়া দুটো দাঁতের মাঝখানে
কেন আমরা বেঁচে আছি
অথবা নির্দ্বিধায়
কেন আমাদের মরে যাওয়া দরকার
এব্যাপারে পরিস্কার ধারণা
কার আছে
মার্কসের ঐ সুন্দরী পরিচারিকা
যে
গহন কমনীয়তায়
মার্কসের শুক্রাণু
গর্ভে নিয়েছে বিপজ্জনক পরিস্থিতির
মুখোমুখি হয়ে
সে
এখন কোথায়
কেউ যদি ওকে দেখে থাকেন
আমায় জানাবেন
ভালবাসা
যে চলে যেতে চায় তাকে চলে যেতে দাও
সে ফিরবে
যদি তোমার ভালবাসা সে পেয়ে থাকে
যদি তোমার কষ্ট সে ছুঁয়ে থাকে
সে ফিরবে
তার কোমল অন্ধকারে তুমি হেঁটে বেড়িয়েছ
হ্যা
তুমিই দেখেছ তার নিজের একটা পাহাড় আছে
একটা আগ্নেয়গিরি
একটা ছুরি যেটা দিয়ে আজ অব্দি কাউকে
খুন করা তো দূরের কথা
একটা আপেল পর্যন্ত সে কাটেনি
আর নিজের অজান্তেই সে রেখে গেছে
তার মৃত প্রজাপতির ফসিল তোমার কাছে
সে ফিরবে
অনেক জোরের সাথেই সে ফিরবে
দেখে নিও
মন্তাজ
আইজেনস্টাইনের দেখার সঙ্গে আমার দেখাটাকে মেলাতে
যাওয়া
ঠিক হবে না
হয় তো সংবেদনশীল বিশেষজ্ঞগণ পেয়ে যাবেন
ইন্টারনাল ডার্ক ম্যাটেরিয়ালিটি
না কি গ্রান্ড কন্ট্রোভার্সি
অবশ্য জগতে সব মানুষের রক্তই এক
পশুর রক্তও
হ্যা বস্তুজগতের সবকিছুর রক্ত
আর প্রতিটা রক্তকণিকায় ওডেসার সিঁড়ির স্পন্দন
আমার চোখ নিয়ে আমি কনফিউজডইয়
এক ছুটির দিনে
আমার চোখগুলা নিয়ে আমি রোদে বসলাম
এগুলা কোন কাজেই আসতেছে না
মানে একটা ভুলভাল জীবন
আমি যাপন করতেছি কি না
এইটা তো আমার নিঃসংশয় হওয়া দরকার
সবচে আতঙ্কের ব্যাপার হইলো
এগুলার ভিতরে
কোনটা
ঠিক কোনটা আমার চোখ
বুঝতেছি না
অথবা এমনও তো হইতে পারে
যে এগুলার ভিত্রে
আমার চোখ
নাইই
শুনতারো
এখন আমি শুনতারো তানিকাওয়ার কবিতা পড়ছি
শুনতারো
জাপানি
কবিতা লেখেন আর কবিতাকে অস্বীকার করেন
অথবা এই অস্বীকার
পারতপক্ষে সময়ের এক আপেক্ষিক উপস্থাপনা
কিন্তু তোমরা বিশ্বাস করবে কি না জানি না
আমি পড়ছি শুনতারো
আর প্রাচীন কাল থেকে শুরু করে আজ অব্দি
কত কত কবি
একেকজন করে এসে লিখে দিয়ে যাচ্ছে শুনতারোর কবিতা
ভবিষ্যতের যে তরুণ কবি
জাপানি
সেও লিখে দিয়ে যাচ্ছে শুনতারোর কবিতা
শুনতারো কি কালচক্রযান
শুনতারো কি চিহ্ন ও প্রতীকের স্বতঃস্ফূর্ততায় বোধিবিন্দু
0 কমেন্টস্:
একটি মন্তব্য পোস্ট করুন