কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০২২

রাজ কিশোর রাজন

 

 প্রতিবেশী সাহিত্য

 

রাজ কিশোর রাজন-এর কবিতা            

                        

(অনুবাদ : মিতা দাশ)




লেখক পরিচিতিঃ কবি রাজ কিশোর রাজনের জন্ম ২৫শে আগস্ট ১৯৬৭ সালে বিহারের চাঁদপরনায়। এখন অবশ্য বসবাস করেন পাটনায়। হিন্দী সাহিত্যে স্নাতকোত্তর উত্তীর্ণ হবার পর সাংবাদিকতায় ডিপ্লোমা অর্জন করেন। তিনি বিহারের রাজভাষা পরিষদে কর্মসূত্রে নিযুক্ত আছেন। তাঁর কবিতা সংগ্রহ প্রকাশিত হয়েছে – ‘বস ক্ষণ ভর-কে লিয়ে’, ‘নূরানী বাগ’, ‘ঢিল হেরতি লড়কি’, ‘কুশিনারা সে গুজরতে হুয়ে’ ইত্যাদি। সাহিত্যসৃষ্টির জন্য সম্মানিত হয়েছেন - সূত্র সম্মান, জনকবি রামদেব ভাবুক সম্মান, আর সি প্রাসাদ সিংহ সম্মান, মইথিলি শরণ সম্মান, বিহার রাষ্ট্র ভাষা সম্মান ইত্যাদি।


দুঃখ

             

তোমার চলে যাওয়ায় আমি দুঃখিত নই

তোমাকে যেতেই হত আমায় ছেড়ে

আমি শুধু তোমাকে বলতে পারিনি

তুমি যদি থাকো তবে এই পৃথিবী বেঁচে থাকার যোগ্য

 

একদিন এই পৃথিবীটাও হবে

তোমার মত সুন্দর

যদিও আমি এই সৌন্দর্য দেখতে সেখানে থাকব না।

 

এটা শোনা কথা নয়

           

এটা শোনা কথাও হতে পারে

জিলাপি হিন্দু, ইমারতি মুসলিমের

কারণ এই দেশে জন্ম জিলাপির

আর এসেছিল ইমারতি মুসলমানদের সঙ্গে

খৈবর থেকে বা বোলান ভ্যালি থেকে

 

এই দুটোকে দেখলেই 

মুখে জল এসে ভরে যায়

লোলুপ নয়নে চেয়ে থাকে বাচ্চা-বুড়ো 

আর বলে কত ভালো ও মুখরোচক

মনকে ভিজিয়ে দেয় এই দুই মিষ্টি

 

কিন্তু সবচেয়ে বড় কথা 

পৃথিবীর সবচেয়ে গুণী ও বুদ্ধিমান মিষ্টিওয়ালাও

বলতে পারে না

দুই মিষ্টির মিষ্টতায় কী ফারাক!

 

এটা শোনা কথা নয়

মিষ্টির মত একদম সত্য আমার বন্ধু!

 

বাসমতিয়া বলল

 

বসমতিয়া বলল, শোনো কবি মহাশয়

কবিতায় একটু রোদ, ধুলো, মাটি মেশাও

অনেক তো করলে শব্দের চাষ

এখন কবিতাগুলি হয়ে গেছে ব্যর্থ

এখন নিজের অন্তঃপুর থেকে বেরিয়ে এসো

এসো আমার গাঁয়ে

 

কবিকর্মও তো ঠিক তেমনি যেমন

বারুই, কাস্তে ও কামার

গাছে না চড়ে

মাটিতে নেমে এসো

 

বসমতিয়া বলল, শোনো কবি মহাশয়

দেখি আমি তোমার কবিতা

তুমি কিন্তু আমার মত করে কবিতা লেখো।

 

গলে যাওয়া

 

শব্দ গলে

তৈরি হয় কবিতা

 

না গললে গলা দিয়ে ও নামে না

পেটে ডাল দিয়ে ভাত

যখন গলে যায় জলে চিনি

তবে ভেসে ওঠে মিষ্টতা 

 

দেহে যখন গলে পৃথিবীর নুন

জীবন পায় আনন্দ তখন

গলতে হয় সব কিছুকে

না গললে নামে না

গলা থেকে কিছু।

 

ফেরা

 

এই শহরে এসেছিলাম

খালি হাতে ফিরে যাবো বলে

এই শহর তো অজানা, পর

এখানে কে আছে আমার!

কে আছে পর!

কিন্তু কেউ কি ফেরে খালি হাতে 

কিছু বন্ধু হল

কিছু আশীর্বাদ

কিছু অভিশাপ

বন্ধুদের কথা এখন ধূসর

অভিশাপ চলে সাথে সাথে

হাত পায়ের মত।

 


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন