কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বুধবার, ১৭ মে, ২০২৩

ভাস্কর চৌধুরী

 

প্রতিবেশী সাহিত্য


ভাস্কর চৌধুরীর কবিতা                    

(অনুবাদ : মিতা দাশ)




 

কবি পরিচিতিঃ জন্ম: ২৭ আগস্ট ১৯৬৯ ছত্রিশগড়ের রমানুগঞ্জ সর্গুজায়। শিক্ষা: হিন্দী ও ইংরেজি সাহিত্যে এম.  এ, বি. এড। তার আগে প্রাথমিকভাবে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং পলিটেকনিক করে, পরে একটি প্রাইভেট স্কুলে (ডিএভি) বাচ্চাদের পড়াতে শুরু করেন। প্রকাশনা: একটি কাব্য সংকলন 'কিছু আশা তো উনকা ভি' এবং একটি গদ্য সংকলন (ভ্রমণ বিবরণ) 'বস্তরে তিনদিন' প্রকাশিত হয়েছে।

 

বস্তর

আমাদের পিঠ

বনের দিকে

আর আমরা

গাড়িতে বসে

আমাদের ভালোবাসার গল্প করছি

জঙ্গল চমকে গেলেও

মন খারাপ করে না

কারণ জঙ্গলের সঙ্গে প্রেমের পরিচয়

বনের জন্ম লগ্ন থেকেই

বন্দুক এবং গোলাবারুদের পরিচয় - এটা মানুষের দেয়া উপহার!

 

ঈশ্বর

আমি মনে করি

পৃথিবী থেকে স্বর্গ পর্যন্ত উঁচু সিঁড়ি দিয়ে নামিয়ে আনি

ঈশ্বরকে

 

ঢাল তৈরি করে দাঁড় করিয়ে দিই

ওই শিশুদের এবং সেই শিশুটির মধ্যে 

যে ছুরি নিয়ে ঈশ্বর এবং খোদার মাঝে লড়াইয়ে প্রস্তুত ছিল...

বাচ্চাদের বাঁচাতে হবে

যদিও

ঈশ্বর মারা গেলে

আমার কোনো আপত্তি নেই।

 

দাঙ্গার পর শিশুরা

আমি দেখছি

দাঙ্গার পর

শিশুরা

খিলখিল করে হাসছে না

ছুটোছুটি করছে না

খেলছে না

ঝগড়া-ঝাটি করছে না  

জড়িয়ে ধরছে না

কথা বলছে না

বাচ্চারা হামাগুড়ি দিচ্ছে...

প্রবীণরা শোনো,  

কান খোলা রেখে শোনো-

প্রবীণদের জগতে

খুব বিপজ্জনক

বাচ্চাদের হামাগুড়ি দেয়া...

 

উটপাখি

আমি চোখ বন্ধ করে

ভাবলাম পৃথিবীটা উটপাখির মত অন্ধ

আমি হাই তুললাম  

ভাবলাম যে

সারা পৃথিবী

চিড়িয়াখানার বন্দী সিংহের মতো হাই তুলছে

আমি নিশ্চুপ হয়ে

ঠাণ্ডা ঘুমে এই ভেবে পড়ে রইলাম যে

একটি মেরু ভালুক মত

কি আজকাল পৃথিবীটা এমনই!

 

 


1 কমেন্টস্: