কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ১৭ মে, ২০২০

শুক্লা মালাকার




কালিমাটির ঝুরোগল্প ৮৪


পাপবোধ

ঘাড় ঘুড়িয়ে  দেখল গিরিরাজ। আজ আবার সেই ম্যাডাম এসেছে। এখন ওকে চৌকার পাশের পাখাওয়ালা ঘরটাতে নিয়ে টানা বকাবে। আজকাল কথা বলতে ভালো লাগে না তার। চার বছরের বেশী হল জেলে পচছে। বউটার পেটে পাথর জমেছিল। বাবাজীর থেকে তেলপড়া নিয়ে দিলে কবে ছেড়ে যেত। ফিরে যেতে যেতে ঠিক মরে যাবে। তার কি হবে? সে মরছে নিজের  জ্বালায় ওদিকে ম্যাডাম এসেছে বকবক করতে।

ভালো না লাগলেও যেতে হবে। ইচ্ছে করে দেরিতে বেরোল গিরি। রোজ রোজ একই কথা জানতে আসে ম্যাডাম। আরে বাবা! সে যদি বুঝতো বাপটা পুলিশে যাবে তাহলে কি আর ওকে পেষাতো? আরেকটা বেটিও তো ছিল সেখানে। তবে সবটা খারাপ লাগে না গিরিরাজের। ম্যাডামের ভারী কোমর দেখতে দেখতেই  মেয়েদের ব্যারাক এসে পড়ে। এলোথেলো শরীরগুলো চোখের আরাম দেয়,  রাতেরও। জেলের রুখাসুখা সময় খানিক সরেস হয়।
 

ম্যাডাম খারাপ না। ওর কথাগুলোই যা শক্ত। কি যে জানতে চায় বোঝে না গিরিরাজ। কতবার বলেছে দিন তিনেক বউটার পেটে ব্যথা ছিল। সে তো মরদ, কতদিন সুখ চেপে থাকবে। এত লেখাপড়া করেছে ম্যাডাম, কাগজ লিখতে আসে, আর এটা বোঝে না তেপান্ন বছর হলেও সে মরদ।

যতটুকু বোঝে উত্তর দেয়। সব কথা পাত্তা দেয় না গিরিরাজ। জবাব দিতে দিতে ম্যাডামকেই দেখে। সুন্দর ম্যাডামের বুক শুখো মতো! এই বুক নিয়ে কাউকে সুখ দিতে পারবে না। ভগবানের এই অবিচার তার ভালো লাগে না।

আর ভালো লাগে না ম্যাডাম যখন ঘেন্না ঘেন্না মুখ করে সেদিনের কথা জানতে চায়। আরে বাবা পাঁচ বছর তো কি হয়েছে? বেটা না, হিজড়ে না, বেটি জাত। পাপবোধ হবে কেন? তাছাড়া এককাঁড়ি টাকা তো দিয়েছিল সে। ওর বাপ তিন দিনেও অত টাকা রোজগার করতে পারতো না। মরদের বাচ্চা সে, কথা দিয়েছিল কাউকে জানাবে না।

গেল দিন ম্যাডামকে সে কথাই বলেছিল। গিরিরাজ তার কথা রেখেছে কিন্তু বেটির বাপ ভুলটা করল। শাস্ত্রে আছে মরদ মানুষের সুখের জন্যই বিটি জন্ম। শাস্ত্র না মেনে পুলিশে গেল যে বাপটা তার পাপবোধ হওয়ার কথা। কদিন আগে চার চারটে তরতাজা জীবন নিয়েছে জেলার, গিরি শুনেছে। সে বেটির ধক কম ছিল। ওইটুকু সহ্য করতে পারল না, পট করে মরে গেল। এখনকার মেয়েগুলো খুব পলকা। তার নিজের বউটাকে তো দেখছে। মাঝে পরে কচি কচি ছেলেগুলোর ফাঁসি হল। পাপবোধ হওয়ার কথা কোর্টের!

তবে গিরিরাজের খারাপ লাগে। ম্যাডামকে সেকথা বলবে আজ। এই যে কোর্ট- কাছারি হল, এতে মেয়েটার আর বিয়ে হবে না। কেউ ওকে ছোঁবেও না। এটা ভালো হল না। তার বউ আছে, না হলে গিরিরাজ নিজেই বিয়ে করে নিত।


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন