কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ১৭ মে, ২০২০

তথাগত চট্টোপাধ্যায়



কালিমাটির ঝুরোগল্প ৮৪



বদলী


শুভেন্দু খুশি, কারণ বদলীর নির্দেশ হাতে পেয়েছে সে। এবার ফিরতে পারবে  কলকাতায়। নিজের বাড়িঘর, সংসারে। আবার আগের মত। পুরুলিয়ার মত জায়গায় প্রোমোশন নিয়ে এসে ফেঁসে গেছিল সে। মাত্র দু’বছরের জন্য বাইরে যাওয়া যে একেবারে চার-চারটি বছরের অসহ্য যাপন হয়ে উঠবে, এটা শুভেন্দু ভাবেনি, কারণ তার পরিবর্তে কোনও কর্মীই পুরুলিয়ার মত রিমোট জায়গায়  যেতে চাইছিল না। সুতরাং দু’বছরের জন্য নির্দিষ্ট বদলী আরও দু’বছরের সীমা  অতিক্রম করেছে। হেড অফিস থেকে জানিয়েছে, অবশেষে একজন পুরুলিয়ায় যেতে রাজি হয়েছে। তাই শুভেন্দু বেশ ফুরফুরে।

সপ্তাহখানেকের মধ্যেই শুভেন্দুকে চমকে দিয়ে বদলী কর্মী হিসেবে যিনি এলেন তিনি - সাগরিকা বসুরায়। কাজের দায়িত্ব বুঝিয়ে দিতে দিতে সাগরিকার দিকে তাকিয়ে কলেজের দিনগুলোর কথা ভাবছিল শুভেন্দু। তখন অবশ্য সে সাগরিকা বসু। কলেজের অনেক ছেলের হৃদস্পন্দনের কারণ। শুভেন্দুর মনেও কিঞ্চিৎ  দোলা লেগেছিল। এখন সাগরিকার মাথার চুলে রুপোলী রেখা। মুখেও বয়সোচিত  পরিণতির স্পষ্ট ছাপ। এছাড়া শুভেন্দু আর বিশেষ কোনও পরিবর্তন খুঁজে পেল না সাগরিকার মধ্যে। কিন্তু মনে মনে ভাবে, সাগরিকা কি তাকে চিনতে পেরেছে?

অফিস আর কাজ নিয়েই কথা বেশী হল দুজনের মধ্যে। এর বাইরে সাগরিকাকে বলার মত আর কিছু খুঁজে পাচ্ছিল না শুভেন্দু। হয়তো অনেক কিছু বলা যেত। কিন্তু আজ সেগুলোর কোনও অর্থই হয়তো নতুন করে আর হবে না। সেই সময় আজ অনেক দূরে ভেসে গেছে।

পুরুলিয়া এক্সপ্রেস হাওড়ার দিকে ছুটে চলছিল প্রচন্ড গতিতে। জানালার ধারে বসা শুভেন্দুর চুল এলোমেলো হয়ে যাচ্ছিল। সে তাকিয়েছিল রেললাইনের পাশে ধানক্ষেতগুলোর দিকে। আকাশে মেঘের আনাগোনা। কলেজ জীবনের অনেক  পুরনো স্মৃতি মাথায় আসছে ঘুরে ফিরে। বয়স বাড়লে মানুষ কি স্মৃতিভারে বেশী জর্জরিত হয়? কে জানে, হয়তো তাই। হঠাৎ ভাবনার স্রোত কেটে গেল তার। হাতের উপর ঠাণ্ডা জলের ফোঁটা পড়ছে। আকাশে মেঘ আরও ঘন হয়েছে। টিপ্‌ টিপ্‌ করে বৃষ্টি পড়তে শুরু করেছে।

শুভেন্দু জানালার পাল্লা টেনে নামিয়ে দিল।



0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন