কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বৃহস্পতিবার, ২৪ এপ্রিল, ২০১৪

০১) বারীন ঘোষাল

পরিবর্তন

বারিপাতে স্বপ্ন আর স্বপ্নে বারিপাত
নেট আর নোডের ফারাক বরাবর
যেমন প্রথমবার          যাঃ          ইউরেকা
আমার আমার আমার

ফুটে উঠেছে জেটের ধোঁয়া মৃদু
সুদূর
নীলদূরগুলি শোকমান লাগে কেন
শহীদ শোকেরা আলো হয়ে গেছে মন্তরে
মেয়েধরা ফ্যালিক ছেলেদের লাজুক আলো এখনো টিপটিপ করছে
সেই টিপের স্বাদ লেগেছে
কপালে কেমন লাগে গো

কোথায় এক আমেঘ পরিবর্তন
আমাদের বর্তনে
মেঘরাগে
ফুটপাতে বসে বাজায় কাহারা



হেমলক


ফেরোমন হরমোন হাড়ের নন্দন
সব নিয়ে ক্যানভাসে
ডিজিটালে
মনে মনে
সা    রে    গা    মা    গী

শিখানো আগুন নাখুঁত হয়ে যায় না
কলম করা কথা
এমন কলঙ্কেলে লিহান
গাছের মাথায় যে শিকড় ভাবনা ছিল বর্ষাতি হয়ে
গন্ধ রোচে এমন বাদামী কক-এর ডাক না
এমন উড়ু উরু রোম মোমবাতি হয়ে যায়

সব তুমি রিবানাও খুঁত খুলে
কিমিয়ান তুমি
যে কাকে হেম কাকে হেমলক
বর্ষায় কে বারুদ জমায় না

                               লিখেও ভেজামোজায় হাসলো





বিছানা

আমার গোপন কথাই কত বদলে গেছে
আর মাটির কথা
সেই যে মাটিত শুতাম শুতাম করিতাম
এখন একটু ওপরে শুই বেবি
চোখে চোখ ফুটলে একটু আবেগ মিশিয়ে গুলে খাই

বৃষ্টিভেজা ভাবনায় যোযোনি গন্ধে ছাদিম সোঁদা তাদের
কাগজের নৌকা গলিয়ে যাচ্ছে সেনা ব্রিজে
বোতাম
হুক      মার্চের লাইন
মানুষের কোঁচকা ফল সারিয়ে তুলছে তারা
পিঠেরা

পিঠের দিনে
শীতের দিনে
জ্যোতিষীর বৌ ঋতু পেরিয়ে যায় আরামে

যখন আমার ল্যাবের জামা আগুনে দিলাম
নিজেই জুতো পালিশ করলাম
আমার জন্য খানিক দাঁড়ালো লিঙ্গ
সফর সেরে চাঁদের আস্তাবলে
ফিসিফিস করল লোডশেডিং

আর সারা গায়ে সুইচ আঙুল সুইচ

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন