ষষ্ঠ বর্ষ / ষষ্ঠ সংখ্যা / ক্রমিক সংখ্যা ৫৮

বুধবার, ২ ডিসেম্বর, ২০১৫

<<<<< সম্পাদকীয় >>>>>

কালিমাটি অনলাইন / ৩১


প্রকাশিত হলো 'কালিমাটি অনলাইন' ব্লগজিনের ৩১তম সংখ্যা। বস্তুত পক্ষে এই সংখ্যাটি প্রকাশিত হওয়ার কথা ছিল নভেম্বর মাসের শেষ সপ্তাহে। ইদানীং প্রতি মাসের শেষ সপ্তাহে সেই মাসের সংখ্যাটি যখন প্রকাশিত হয়, তখন কী যেন এক অনস্বাদিত তৃপ্তিতে মন ভরে যায়। আসলে সৃজনকলায় নতুন সৃষ্টির যেমন অভূতপূর্ব আনন্দ আছে, ঠিক তেমনই আনন্দ আছে নতুন নির্মাণেরও। একটি পত্রিকাকে রূপে ও গুণে সমৃদ্ধ করে পরিবেশন করার মধ্যে একদিকে যেমন থাকে অসম্পূর্ণতার জন্য দ্বিধা ও সংকোচ, তেমনই অন্যদিকে থাকে পরবর্তী সংখ্যাগুলিতে সেই অসম্পূর্ণতাকে সম্পূর্ণ করার তীব্র তাগিদ ও সদিচ্ছা। আর এই তাগিদ ও সদিচ্ছাই নিরন্তর অনুপ্রেরণা যোগায় সৃষ্টি ও নির্মাণের ধারাবাহিকতায়। কিন্তু যে কথা বলছিলাম, ‘কালিমাটি অনলাইন’এর ৩১তম সংখ্যাটি নভেম্বরের শেষ সপ্তাহে প্রচন্ড মানসিক তাগিদ সত্ত্বেও প্রকাশ করতে পারলাম না, কেননা যে অত্যাধুনিক প্রযুক্তির ওপর নির্ভর করে আমাদের এই কর্মকান্ড চালিয়ে যাওয়া, তার সাময়িক অনুপস্থিতি। আরও স্পষ্ট করে বলা যায়, আমার সবেধন নীলমণি কমপিউটরের সঙ্গে ইন্টারনেটের খুব অল্প সময়ের জন্য হলেও আড়ি বা বিচ্ছেদ। তবে আজ থেকে আড়ি আর নেই, ভাব হয়ে গেছে। এবং ৩১তম সংখ্যাটি প্রকাশিত হচ্ছে ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহেই।

'কালিমাটি অনলাইন' ব্লগজিনের প্রতিটি সংখ্যায় আমরা যে কিছু তরুণ ও তরুণতর লেখক লেখিকার সদ্য টাটকা লেখা প্রকাশ করার সুযোগ পাচ্ছি, এটা আমাদের কাছে সত্যিই খুব আনন্দের ব্যাপার। আমরা একান্ত ভাবে আহ্বান করছি নতুন প্রজন্মকে। তাদের সাহিত্যসৃষ্টি ও নির্মাণ 'কালিমাটি অনলাইন'এ নতুনতর মাত্রা যোগ করবে, এ ব্যাপারে আমরা নিশ্চিত। আসলে বিশ্ব রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি, প্রযুক্তি, যোগাযোগ ব্যবস্থা এত দ্রুত পরিবর্তিত হচ্ছে, তার অনিবার্য প্রভাব ও পরিণাম এসে পৌঁছচ্ছে অন্যান্য প্রতিটি বিষয়ের বহিরঙ্গে ও অন্তরঙ্গে। প্রতি নিয়ত বদলে যাচ্ছে তার ভাবনা ও আঙ্গিক। বদলে যাচ্ছে দৃষ্টিকোণ ও মাত্রা। এবং বলা বাহুল্য, এভাবেই ক্রমশ পরিবর্তিত হয়ে চলেছে সাহিত্য, সংস্কৃতি, কলা ও শিক্ষার আঙিনাও। আমরা মনে করি, আজকের তরুণ ও তরুণতর প্রজন্ম এই পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে যেভাবে তাদের জীবন ও যাপনকে মিলিয়ে নিতে সক্ষম হচ্ছে, পূর্ববর্তী প্রজন্ম স্বাভাবিক  কারণেই হয়তো ততটা সক্ষম হচ্ছে না। এবং সেইসঙ্গে আমরা একথাও মনে করি যে, প্রবীণ ও নবীনের যৌথ উদ্যোগেই সৃষ্টি ও নির্মাণের প্রবহমানতা থাকে অক্ষুণ্ন।

'কালিমাটির ঝুরোগল্প' সম্পর্কে এর আগে আলোচনা করেছিলাম। গত ৩০তম সংখ্যাতেও আলোচিত হয়েছিল। প্রসঙ্গত আবার জানাই, অনেকেই 'কালিমাটি অনলাইন'এ প্রকাশের জন্য প্রচলিত ধারার ছোটগল্প ও অণুগল্প পাঠাচ্ছেন। কিন্তু আমাদের ব্লগজিনে ছোটগল্প প্রকাশ করা হয় না। প্রকাশ করা হয় না অণুগল্পআমরা বাংলা সাহিত্যে এক নতুন ধারা ও নতুন আঙ্গিকের সূচনা করেছি, যা আমরা ঝুরোগল্প নামে অভিহিত করেছি। ঝুরোগল্প অর্থাৎ ঝরে পড়া গল্প। ঝুরোগল্পে প্রচলিত ধারার গল্প ও অণুগল্পের মতো কোনো নির্দিষ্ট শুরু ও শেষ থাকে না। গল্পটি হঠাৎই শুরু হয় এবং হঠাৎই শেষ হয়ে যায়। কোনো নির্দিষ্ট পরিণতিতে পৌঁছায় না। তার চলনেও কেমন একটা উড়ু উড়ু ভাব। কোথাও যেন স্থির হয়ে বসতে পারে না। অথচ গল্প লেখার যে উদ্দেশ্য, তা কিন্তু লেখকের কলমের গুণে ও দক্ষতায় পুরো মাত্রায় বজায় থাকে। আর ঝুরোগল্পের শব্দসীমাও নির্দিষ্ট রাখা হয়েছে ৫০০ থেকে ৬০০ শব্দসংখ্যার মধ্যে।  আপনাদের কাছে বিনীত নিবেদন, 'কালিমাটির ঝুরোগল্প' বিভাগের জন্য যখন লেখা পাঠাবেন, তখন ঝুরোগল্পের চরিত্র, গঠন ও বৈশিষ্ট্যের কথা অবশ্যই মনে রাখবেন।

ইতিমধ্যে অগ্রহায়ণ শুরু হয়ে গেছে। সবাইকে জানাই হৈমন্তিক শুভেচ্ছা ও শ্রদ্ধা।
     
আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা :

দূরভাষ যোগাযোগ :           
0657-2757506 / 09835544675
                                                         
অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen, Flat 301, Phase 2, Parvati Condominium, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India

      

3 কমেন্টস্:

  1. সুন্দর সম্পাদকীয়,পড়ে মন ভরে গেল।

    উত্তরমুছুন
  2. এত সুন্দর ভাষাশৈলী, এই কঠিন সম্পাদনার কাজ চালাবার জন্যে আপনার প্রতি শ্রদ্ধায় ভরে গেল মন।

    উত্তরমুছুন
  3. কালিমাটি ভালো লাগছে । আন্তরিকতাপূর্ণ অকপট সম্পাদকীয় কাছে টেনে নেয় । ঝুরো গল্প, কবিতা, সাম্প্রতিক সময়ের সাথে সামঞ্জস্য রেখেই একটা সাহিত্য আন্দোলন নানাভাবে আমাদের প্রভাবিত করে ।

    উত্তরমুছুন