কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বুধবার, ২ ডিসেম্বর, ২০১৫

কাজল সেন

ঝুরোকবিতা সিরিজ



(৫৪)    

অন্ত্যমিল ছিল না মধ্যমিলও নয়
মিলেমিশে থাকার কোনো ক্যারিশমাই নেই
নাগরদোলা ডাকে আয় আয়
পদ্মপুকুর ডাকে আয় আয়
পাশ ফিরতেই দেখা হলো দীপকের সাথে
কী রে দীপক কোথায় যে থাকিস আজকাল
হাতের নাগালে আস্ত ডুগডুগির বাজার
ডুগডুগি বাজায় কেউ বিপুল ঝঞ্ঝায়


(৫৫)

আমার সব টাট্টুই আমার গা চাটা
বনতুলসীর খবর আমরা তেমন রাখিই না
কিন্তু বাসমতী ধানের চারা খুঁজতে খুঁজতে সেদিন
কিছু শেয়ালকাঁটাও সংগ্রহযোগ্য মনে হয়েছিল
আসলে একটা ফিনফিনে কাপড় ছিল আমার গায়ে
আর আমার গা চাটা টাট্টুরা সবাই ছিল বায়নাক্কায়
তাদের কিনেই দিতে হবে বনতুলসী ব্রতকথা 

   
(৫৬)

কাবুলিস্তানে কখনও যাওয়া হয়নি আমার
যদিও আমি কাবুলিছোলার বেজায় ভক্ত
একটা চটপটে বাড়িঘর একটা খটখটে হাওয়ার ময়দান
হাওয়াগাড়ি তোমার সময়সারণী পাঠাও
চলতি হাওয়ার পন্থী আমরা তো তোমারই বান্ধব স্বজন  



3 কমেন্টস্:

  1. ‘‘বাসমতী ধানের চারা খুঁজতে খুঁজতে সেদিন/কিছু শেয়ালকাঁটাও সংগ্রহযোগ্য মনে হয়েছিল’’ ‘‘ একটা চটপটে বাড়িঘর একটা খটখটে হাওয়ার ময়দান/হাওয়াগাড়ি তোমার সময়সারণী পাঠাও/চলতি হাওয়ার পন্থী আমরা তো তোমারই বান্ধব স্বজন’’ - অসাধারন। খুব ভালো লাগলো।

    উত্তরমুছুন
  2. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন