কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বুধবার, ২ ডিসেম্বর, ২০১৫

কোনচি সেদানো গনসালেস

প্রতিবেশী সাহিত্য


কোনচি সেদানো গনসালেস-এর কবিতা  

 

 (অনুবাদ : জয়া চৌধুরী)  



   

কবি পরিচিতি

স্পেনের বর্তমানকালের কবিদের মধ্যে উল্লেখযোগ্য কবি কোনচি সেদানো গনসালেসের জন্ম স্পেনের গুয়াদালাখারায়। এ পর্যন্ত প্রকাশিত কাব্যগ্রন্থ আটটি ও তিনটি শিশুপাঠ্য গ্রন্থ। তিনি একজন যশস্বী চিত্রকরও। প্রকাশিতব্য বেশ কয়েকটি গ্রন্থের মধ্যে   উল্লেখযোগ্য দোন কিখোতে ও সাঞ্চোপান্সার সঙ্গে অবসরযাপন, জায়গা এবং  ‘বিকেলের অন্য ধারে ইত্যাদি। তাঁর বেশ কিছু যৌথ ও একক চিত্র প্রদর্শনীও হয়েছে এ পর্যন্ত। বর্তমানে তিনি স্পেনের উত্তরে ভিগো প্রদেশে বসবাস করেন 




আর থেমে গেলাম আমি (Y Callé)

আর থেমে গেলাম আমি
যেমন করে কোনো গোপন থেমে যায়
যন্ত্রণাটা আমার,
এখন ওটা আর আমাদের নেই।

অনেক দেরী করে জেনেছি যে তোমার সঙ্গেও একই ঘটনা ঘটেছিল
-তোমার নীরবতার জন্য-

একটা চুম্বন মাটিতে গড়া
একটা আদর কিচ্ছু না
একটা ভিতু হাসি...

আর থেমে গেলাম আমি...
যেমন করে কোনো গোপন থেমে যায়

ক্লান্ত বিকেল হাজার স্মৃতির সমুদ্রে স্নান করছিল
এক ফোঁটা চোখের জল ছিল মূল্যবান
আর তা এত গভীরে রয়ে গিয়েছিল যে...!
তোমার চোখ তাদের দেখেনি,
আমার চোখ তাদের অনুভব করেনি

অনেক দেরী করে জেনেছি যে তোমার সঙ্গেও একই ঘটনা ঘটেছিল
-তোমার নীরবতার জন্য-

একা বইবার জন্য তা এক তীব্র যন্ত্রণা ছিল।
নিজের গভীরে অনুভব করার পক্ষে বড্ড ক্লান্তিকর।

মহান প্রভু বিদায়...! হাজার শতাব্দী
জুড়ে কাঁদার জন্য বিদায় দুটি আত্মাকে

...একটি নীরবতার জন্য।



নীরবতার ঝড়  (Viento De Silencio)


আমার দরজার কাছে একটা লাইন এলো এক্ষুনি
আমার কবি সত্ত্বাটার কাছে ও আবেদন রেখেছিল এবং
স্বপ্নের কাছেও যাতে একথাটা ভুলে যাওয়া যায় যে আমি রয়ে গেছি
ভুল হয়ে গেছে
আমি মিথ্যে কথাই বলেছি।
বিকেল ওর বুকের কাছে ধীরে ধীরে আশ্রয় নিচ্ছে
রাত এসে গেল!
সকালে
ভোরবেলায়
আমি এগিয়ে যাব, যেতেই থাকব সেই এক মাটিতে কাদা মেখে
সময় উদ্ভাবন করতে করতে
স্বপ্ন শোধন করতে করতে

...আমার সময় মুছে ফেলতে।



শান্ত জলের কাগজের ভেতরে (Entre Papeles Lancos)


একটা জরুরী বার্তা দিয়ে
আমার দুঃখটাকে পেশ করেছি আমি
তোমার চন্দনের কাছে সেগুলো পৌঁছনোর আগেই
আমার শেষ অনুচ্ছেদে তুমি দেরী করিয়ে দাও।

বিস্মরণে দু’কদম গেলে
বিকেল আমাকে খুঁজতে বেরোয়
ওর টেবিলে আমাকে বসবার জায়গা দেয়

আমার জন্য তুমি অপেক্ষা কোরো না
তোমার গান
আর আমার সঙ্গীত
এই খ্যাত মুহূর্তটাকে জীবন্ত করে তোলে


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন