কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বুধবার, ১৩ মার্চ, ২০১৩

ভূদেব ভকৎ

একটি মৃত্যুর ছবি


সূর্যটা ভাবছে আজ উঠব কী উঠব না! কারখানার দু’টি চিমনির ওপারে সোনালি আভা। আঁধার আর নেই। দুই চিমনির মুখ থেকে লালচে ধোঁয়া এঁকেবেঁকে আকাশে ছবি আঁকছে। ব্যাগ থেকে ক্যামেরাটা বের করে কাঁধে নিলাম। একটা জায়গা বেছে নিয়ে দাঁড়ালাম। সকাল তো রোজই হয়। কিন্তু একটি সকালের সঙ্গে আর একটি সকাল কোনোদিনও মেলে না। দূরে হালকা কুয়াশা মায়া ছড়িয়ে রয়েছে। ঠিক এই মুহূর্তে সূর্যটা যদি দুই চিমনির পাশে দেখা যায়, তাহলে একটা দুর্দান্ত ছবি অবধারিত!

ক্বচিৎ দু’একটা গাড়ি আলো জ্বালিয়ে চলে যাচ্ছে। এক শ্রমিক মহিলা মাথায় কিসের যেন বোঝা নিয়ে চলে গেল। সূর্যটা জানি না কেন এত অলস আজ! এখনও দেখা নেই তার। ক্যামেরা হাতে আমি অধৈর্য। একটা ঘোড়ার গাড়ি দূর থেকে এগিয়ে আসছে। খুরের কঠিন শব্দ ধীরে ধীরে বেড়ে চলেছে। সূর্যটা কেন যে এখনও উঠছে না! চিমনি, ধোঁয়া, কুয়াশা, ঘোড়ার গাড়ি –- আহা! এই সময় যদি সূর্য উঁকি দেয়, তাহলে মনের মতো একখানা ছবি হয়ে যায়!

কিন্তু আজ সকালের ঈশ্বর বোধহয় অন্য কিছু ভাবছিলেন। হঠাৎ অঘটন! ঘোড়াটা আচমকা মুখ থুবড়ে পড়ল আমারই সামনে। ভোরের স্বপ্ন বদলে গেল এক অপ্রত্যাশিত দৃশ্যে। সামনে অবাক মৃত্যু। আমি চমকে উঠে ক্যামেরা ক্লিক করলাম। মাত্র একটি ক্লিক। একটি মৃত্যুর ছবি। আর ঠিক তখনই দূর দিগন্তে সকালের সূর্য উঁকি দিয়েছে আনমনে।


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন