কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বুধবার, ১৩ মার্চ, ২০১৩

অনুপম মুখোপাধ্যায়

ভুল পৃথিবী


এমনভাবে বারান্দায় বসে থাকা যেন ঈশ্বরের বসে থাকা। ঝলমলে বসন্তের দিনে। অনেকখানি সুস্থ শরীরে। শুকনো পাতাগুলো খসে পড়ছে ফড়িংগুলোর ওড়াউড়ির ফাঁকে।

সামনের সবুজ মাঠটার দিকে তাকিয়ে এই বসে থাকা... আমার নিজেকে একইসঙ্গে সুখী এবং অসুখী মনে হচ্ছিল। একদম নির্ভার... বুঝি মানবসমাজ চেয়েছে এই ২০১৩-র দুপুর আড়াইটায় ২০শে ফেব্রুয়ারির বারান্দায় আমি বসে থাকি। বুঝি সকলে অনুমোদন করেছে। আমার এই বসে থাকা কারো কাছে একটুও আপত্তিকর নয়।

একটা বাচ্চা ছেলে একা একা খেলছে মাঠে। হাতে একটা ব্যাটের মতো কিছু মনে হচ্ছিল। একটা বলকে নিজে নিজেই পিটছে... হাওয়ায় পাঠিয়ে দিচ্ছে... নিজেই ছুটে গিয়ে ফিল্ডিং করছে। ও জানে না, আমি ওকে দেখছি ।

হঠাৎ দেখলাম একজন সাইকেল চালিয়ে আসছে। চালানোর ভঙ্গিটা যেন কেমন! হয় মাতাল, নয় পাগল! ছেলেটার কাছে এসে থামল। জড়ানো পায়ে সাইকেলটা স্ট্যান্ড করল। বুঝলাম একজন মধ্যবয়স্ক মাতাল। বেশ দরিদ্র। যত না মদ খেয়েছে, মাতলামি তার চেয়ে বেশি করে সুদ তুলে নিতে চাওয়া একজন লোক।

ছেলেটার সঙ্গে কী সব কথাবার্তা হলো।

লোকটা এবার বোলারের ভূমিকায়।

জীবনে কখনো কি কিকেট খেলেছে?

অদ্ভুতভাবে দৌড়ে এসে বল ছুঁড়ল... ব্যাট বাগিয়ে দাঁড়িয়ে থাকা ছেলেটার হাত দশেক দূর দিয়ে বেরিয়ে গেল বলটা...

তারপর ছেলেটাই আবার ছুটল বল কুড়োতে। দুজনেই খুব হাসছে। খেলা যে চট করে থামবে না... বোঝা যাচ্ছিল।

ওরা জানে না, আমি ওদের দেখছি।

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন