কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২

পাবলো নেরুদা

 

প্রতিবেশী সাহিত্য

 

পাবলো নেরুদা’র কবিতা   

 

(অনুবাদ : বাণী চক্রবর্তী)   




কবি পরিচিতি : পাবলো নেরুদা (১২-৭-১৯০৪ – ২৩-৯-১৯৭৩) চিলির বিখ্যাত কবি। মাত্র ১৩ বছর বয়সে তাঁর কবিতা প্রকাশিত হয়। ১৯৭১ সালে তিনি সাহিত্যে নোবেল পুরষ্কার পান।

 

I like u calm as it u were absent (আমি পছন্দ করি তোমার মৌনতা)

আমি পছন্দ করি---

তোমার মৌনতা,

যেন তুমি সেখানে অনুপস্থিত!

যেন তুমি অনেক দূর থেকে

আমার কন্ঠস্বর শুনতে পাও--

যা তোমাকে স্পর্স করে না!

মনে হয় তোমার বন্ধ চোখে

স্বপ্নের উড়ান,

মনে হয় এক প্রচন্ড চুম্বনে

তুমি বাকরুদ্ধ্ব !!

 

I care ur mouth, ur voice, ur hair

না যেও না

একদিনের জন্যও না

কারণ কারণ... আমি কি বলি!

দিন তো অনেক লম্বা,

আর আমি যে প্রতীক্ষায় থাকবো...

যেন এক শূন্য স্টেশনে,

যেখানে কোনো ট্রেন দাঁড়িয়ে নেই-

হয়তো অন্য কোথাও ঘুমন্ত।

 

আমাকে ছেড়ে  যেও না

এক ঘন্টার জন্যে ও নয়…

কারণ আমার মন খারাপের বৃষ্টিগুলো

আর প্রাণ কাঁদা দুঃখের ধোঁয়াগুলো

একসাথে আমার ভেতর প্রবেশ করবে

আমাকে শ্বাসরুদ্ধ করতে!

 

ওহ তোমার শরীরীরেখা কখনো যেন

সমুদ্র তটে বিলীন না হয়।

তোমার চোখের পল্লব শূন্য দূরত্বেও

যেন না পড়ে!  

 

আমাকে এক মূহূর্তের জন্যও

ছেড়ে যেও না গো...

কারণ যে মূহূর্তে তুমি দূরে যাবে

আমি সারা পৃথিবী দৌড়ে বেড়াবো

আর চিৎকার করে ডাকবো

তুমি কি আসবে?

আমাকে কি এখানে মৃত্যুমুখে

ফেলে যাবে!

 

অন্তরতমা

তোমাকে  আমি ভালবাসি...

জানতে চেও না কেন

কবে থেকে কোথা থেকে!

শুধু জানি ভালবাসি

নিঃসন্দেহে, নিরহঙ্কারে।

আমি তোমাকে এভাবেই ভালবাসি!

কারণ অন্য কোনো পথ

আমার জানা নেই

এখানে শরীর ও আত্মা

এক হয়ে আছে 

এখানে আমি আর তুমি একাকার!

যেখানে আমার বুকের ওপর রাখা

তোমার হাত… আমার!

যেখানে আমার ঘুম পেলে

তোমার চোখের পাতা বন্ধ হয়ে যায়!


1 কমেন্টস্: