কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২২

ফেদেরিকো গারসিয়া লোরকা

 

প্রতিবেশী সাহিত্য

 

ফেদেরিকো গারসিয়া লোরকা’র কবিতা

 

(অনুবাদ : বাণী চক্রবর্তী 




কবি পরিচিতি : ফেদেরিকো গারসিয়া লোরকা ১৮৯৮ সালের পাঁচ জুন স্পেনের এক শহরে  জন্মগ্রহণ করেন। তিনি একজন  বহুমাত্রিক প্রতিভাবান কবি,  নাট্যকার, ও শিল্পী  ছিলেন। তিনি আইনের পড়াশোনা করেন সাথে সাথে সংগীতের শিক্ষা নেন। তিনি একজন  পারদর্শী গীটারশিল্পী এবং  পিয়ানোবাদক ছিলেন। তাঁর প্রথম কাব্যগ্রন্থ প্রকাশিত হওয়ার আগেই আবৃত্তির মাধ্যমে তিনি বিখ্যাত হয়ে যান। কিন্তু জিপ্সী ব্যালাড ও সনেটস অফ ডার্ক লাভ সহ বহু বিখ্যাত বইয়ের স্রষ্টার মৃত্যু বড় মর্মান্তিক। রাজনৈতিক কারণে বিনা বিচারে তাঁকে গুলি করে হত্যা করা হয়েছিল ১৯৩৬ সালে।

 

Sonnet of the sweet complaint (মধুর অনুযোগ)

 

কখনো তোমার প্রতিমার মতো আশ্চর্য চোখ

দেখতে বঞ্চিত কোরো না… বরং বলি

তোমার নিশ্বাসের একমাত্র গোলাপটি

আমার গালেই রেখে দিও সুখময় রাতে!

 

আমি এই তীরে থাকতে ভয় পাই…

শাখা-প্রশাখা বিহীন গাছের গুঁড়ি

ফুল নেই, ফল নেই... অথবা মাটি নেই

আমার হতাশার কৃমিটির জন্য!

 

যদি তুমি আমার গোপন সম্পদ হও…

যদি ঈশ্বর... অথবা সিক্ত ব্যথা!

সারমেয় হই -- একমাত্র প্রভুও তুমিই।

 

যা পেয়েছি হারাতে দিও না

সাজিয়ে দিও নদীতীর

আমার বিচ্ছিন্ন হওয়া শরতের

সবুজ পল্লবে পল্লবে!

 

he guiter (গীটার)  

 

গীটারের কান্না শুরু  হয়

ভোরের স্বচ্ছতা বিদীর্ণ করে

শুরু হয় অনর্থক বাজা

অসম্ভব একে স্তব্ধ করা!

এটা একঘেয়ে কেঁদে যায়

মনে হয় তুষারাবৃত ময়দানে

জল কাঁদছে, হাওয়া কাঁদছে।

অসম্ভব এটা থামিয়ে দেয়া।

 

এ কান্না যেন

দূরবর্তী কোনো বস্তুর জন্য,

দক্ষিণের তপ্ত বালুকা রাশির

সাদা ক্যামেলিয়ার পথ চাওয়া!

 

তীর লক্ষ্যের জন্য কাঁদে

সন্ধ্যা দিন ছাড়া কাঁদে

এবং ডালের প্রথম মৃত

পাখিটির জন্য কাঁদে

ওহ গীটার! হৃদয় গোপন পাপের

পাঁচটি তলোয়ারে বিদ্ধ হয়ে আছে!

 

Ditty of first desire (প্রথম ইচ্ছার ছোট্টগান)  

 

সবুজ প্রাক্ সকালে

আমি হৃদয় হ'তে চেয়েছিলাম।

একটি হৃদয়!

এবং পাকা শস্যের প্রাক্ সন্ধ্যায়

 নাইটিংগেল হ'তে চেয়েছিলাম

একটি নাইটিংগেল!

অন্তরাত্মা কমলা হয়ে উঠেছিল

ভালোবাসার রঙে।

উজ্জ্বল বলিষ্ঠ দিনে

আমি নিজেকে পেতে চেয়েছিলাম

একটি হৃদয়ে!

এবং সন্ধ্যা শেষে আমি

আওয়াজ হতে চেয়েছিলাম

একটি নাইটিংগেলের।

হৃদয় কমলা হয়ে উঠেছিল

আর অন্তরাত্মা ভালবাসায় রঙিন!


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন