কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২২

ইন্দ্রনীল চক্রবর্তী

 

কবিতার কালিমাটি ১১৫


দারিদ্র

(১)

আমাদের রয়েছে একটি অবাক করা সূর্য,

সবাইকে সমান ভাবে দেখে

এমনকি যার মাথায় ছাদ নেই,

বাদ দেয়নি  তাকে।

(২)

মানুষ যেমন কখন কখনও সংখ্যা হয়ে যায়

সংখ্যারাও তেমনি একই ভুল করে মানুষ হয়ে যায়।

(৩)

বৃষ্টি মানে জানো বর্ষামঙ্গল

বৃষ্টি মানে জানো আগামী ফসল

বৃষ্টি মানে জানো একসাথে ছাতার তলায়

বৃষ্টি মানে জানো সব কিছু ধুয়ে মুছে যাওয়া

চোখের কলঙ্ক।

(৪)

ফুটপাতগুলি ক্রমে ছোট হতে হতে শহর ছেড়ে বেরিয়ে পরেছে।

স্টেশনের পাশ দিয়ে এগিয়ে যাচ্ছে

বনগাঁ, বসিরহাট, খড়দা যাবে বলে।

(৫)

দারিদ্রের পর মৃত্যু আসে আর মৃত্যুর পরে  আসে দারিদ্র - শোকসভা হয়, খোরপোষ দেওয়া হয়।

আমি

(১)

বিরুদ্ধাচারণ পৃথিবীর কাছে নিতান্ত দাঁড়িয়ে থাকি

এক নিস্তব্ধ সকাল হয়ে।

ভোরের কাছে যেমন শিশির জল

রয়েছে নক্ষত্র হয়ে।

(২)

আমার”কে ঠেলে সরালে শুধু “আমার” আসে, আলোকবর্ষ কেটে যায়

তবু “আমি” আসে না।

(৩)

আমি কে? আমি কে?

বলে ঘুরতে দেখেছি তাকে

পুরনো চটির কাছে।

অথ অক্ষয় ছিল স্মৃতিরা নির্বাণে।

(৪)

ঘাসের পাশে, নদীর ধারে

মাথার উপর উন্নত ছায়াপথে

আমি থেকে যাই, সকল প্রশ্নে

সৃষ্টিরও আগে।

 

 


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন