কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বুধবার, ১৪ জুলাই, ২০২১

দীপালি দাশগুপ্ত

 

কবিতার কালিমাটি ১০৮



ছিন্নভিন্ন হাওয়া

 

মনের  কোণে ডাকে মেঘ অসফল চিন্তায়  

ধ্রুপদি মন খোজে নিরাপদ  আশ্রয় শুভ্র শিখর চরণে

নিবিড় বন্য কালো অন্ধকারে ঝিকিমিকি জোনাকির আলো

অশ্রুসজল দুটি কালো চোখ চিত্র মুকুরে

ছবি আঁকছে একমনে রামধনু  রঙে

ছিন্নভিন্ন হাওয়া উড়িয়ে নিয়ে যায় আমার ভাবনা  

শুধু জেগে থাকে তারাভরা আমার আকাশ

আমার মনের নীল আকাশ।

 

নতুন যাত্রা

 

অন্ধকার থেকে প্রবেশ আলোর দীপ্ত জ্যোতিতে

মনের কোণে লুকিয়ে থাকা পর্দাগুলি

আলোর সৌন্দর্যে ভরপুর

হারমোনিয়ামের রিডগুলি আবার সচল

গানের স্বরলিপি আবার লেখা হবে নতুন করে

ছিন্ন তারগুলির সুনিপুণ আলিঙ্গন

সব মিলিয়ে শুভযাত্রা।

 

অনন্ত  মুহূর্ত  

 

সন্ধের আবির রঙ ছড়িয়ে পড়েছে আকাশে  

বেহাগ রাগের সুর অবিরাম বেজে চলেছে

মনের গোপন অলিন্দপথে

তবুও মন ছন্নছাড়া দিশাহীন চিন্তা অন্তহীন

পাব কি জীবনের উত্তরণ ইতিহাস?

শুধু তোমাকে রেখেছি মনে ঝিনুকের অন্তরালে  

মুক্তর উজ্জ্বল আলোতে

যেখানে অনন্ত মুহূর্তর সাথে আমার গোপন

আসা যাওয়া।

 

গন্তব্যস্থান

 

মনের কোণে লুকিয়ে থাকা কল্পনাগুলি এখন আর পেখম মেলে না

নিদ্রাবিহীন কালোরাত্রি

সৃষ্টি ছাড়া মনকে এলোমেলো করে দেয়

গহন অতল গহবর থেকে ঝিনুকের রুদ্ধ স্পন্দন

নতুন সুর তোলে

মুগ্ধ গলে যাওয়া নদী

এঁকেবেঁকে পথ ধরে মোহনার দিকে

কেউ নয় কারো জন্য

এ শুধু এক মরুভূমির মাঝে  মরুদ্যানের

রুদ্ধ স্পন্দন

একাই চলে যাবার সোজারাস্তা

সেই অপরিচিত গন্তব্যস্থানে।

 

অস্তিত্ব

 

আমার অস্তিত্ব খুঁজে ফিরি আমার চিন্তার প্রবাহমান স্রোতে

চিন্তার জটিল শিকড় অন্তর্নিহিত

আমাকে জানান দেয় আমার নিশ্চিত জীবন

নদী বয়ে চলে আপন খেয়ালে

আমি সেই স্রোতে ভাসতে ভাসতে

খুঁজে পাই নিজেকে নতুন দিশাতে

অশান্ত মনকে গান গেয়ে করি শান্ত

অভ্র মানিক দিয়ে

শুধু জেনে নিতে পারি

আমি আছি আমি থাকব তোমার সাথে

সারাজীবনের ধ্রূবতারা হয়ে।


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন