কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

সোমবার, ১৬ নভেম্বর, ২০২০

কৃষ্ণা দাস

 

কবিতার কালিমাটি ১০৬


আজও মাটিতেই      

 

একদিন ভোর রাতে নদী এল

বলল, চল ছুঁড়ি মোহনা ছুঁবি

ভয় পেলাম,

বললাম, তুমি যাও আমার চোখে এখন ঘুম খুবই

 

একদিন সকালে অরণ্য এল,

বলল, আমার গভীরে আয়

নিবি  তাজা শ্বাস

ভয় পেলাম,

বললাম, আমার এখন সময় নেই ফেলার নিঃশ্বাস

পড়ে রাজ্যের কাজ

 

একদিন দুপুরে পাহাড় এল,

বলল, আমার মাথায় উঠবি? দূরে তাকিয়ে দেখবি সকলই ফাঁকি,

আছে অথচ কিছুই নাই,

ভয় পেলাম , বললাম

দূরে নয়, আমি নিচে থেকে চেনা পৃথিবীকে দেখতে চাই,

 

একদিন রাতে প্রবল উঠল ঝড়,

সমুদ্রের পেলাম আওয়াজ,

এই বুঝি ঘরে এল ঢেউ,

যদি বলে, চল ঢেউ এর টুঁটি ধরে পড় ভেসে,

ছেড়ে চল এই অকৃতজ্ঞ ধুলাখেলা

আমি তবে এক পায়ে খাঁড়া

 

কিন্তু  অবাক

সমুদ্রের এল না ডাক

আমি তাই আজও মাটির ওপরেই

 

মহামতী ও মোবাইল

 

মহামতী তোমার শেষ কথাটা বলে যাও এদের

এরা চিন্তিত অবসাদগ্রস্থ ভীত সন্ত্রস্ত

এদের অস্থির মতিভ্রমী উল্লাস

মহামতী ফিরলেন

মৃদু হাসলেন

তার পর একবার হাতটা তুলে ঈশারা করলেন, শুধু নিজেকে নিয়ে এস আমার সঙ্গে,

সবাই শুনল কিন্তু কেউ উঠল না

প্রত্যেকের চোখ তখন আয়তকার আলোয়

প্রত্যেকে তখন হাতের যন্ত্রটায় ব্যস্ত

 


2 কমেন্টস্: