কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

সোমবার, ১৫ জুন, ২০২০

শতাব্দী দাশ



কালিমাটির ঝুরোগল্প ৮৫



ট্রেন

শোনো, হরর স্টোরিতে ট্রেন খুব পরিচিত একটা মোটিফ। লোকগাথায় ঘোস্ট ট্রেন আকছার পাবে! এই ধরো, একটা ট্রেন নাকি লিঙ্কন সাহেবের মৃত্যুদিনে ওয়াশিংটন ডিসি থেকে ছাড়ে আর স্প্রিংফিল্ডের দিকে ছুটে যায়। যে পথ দিয়ে সে যায়, সে পথের বাড়িঘর রাস্তাঘাটে ঘড়িগুলো নাকি বন্ধ হয়ে যায়। আরে, হাসছ যে?  না না, ট্রেন ব্যাপারটা, ওই দীর্ঘ গড়ন, ওই সর্পিল চলন, আর ধোঁয়ার আমেজটা থাকলে তো কথাই নেই... একটা রহস্যময়তা আছেই, যাই বলো! জাপান বা থাইল্যান্ডেও স্পুকি ট্রেন নিয়ে কম ছবি হল? 

শুধু বিষয়টাকে ইন্ডিয়ানাইজ করতে হবে৷ ক্যারেক্টারদের ভারতীয় নাম আর কিছু আপাত অদলবদল নয়, এদেশের জলহাওয়ার সাথে কনটেন্টকে মিলিয়ে ফেলতে হবে, বস্৷ যেমন পার্টিশনের সময় লাশ বোঝাই ট্রেনের মিথ শোনা যেত... ও নিয়ে কিছু করা যায় কি? তারপর ধরো, এই যে শ্রমিক বোঝাই ট্রেন। উঠছে জ্যান্ত মানুষ, নামছে লাশ... কন্টেন্টের অভাব নাকি এদেশে? রিয়াল ইজ দ্য আল্টিমেট হরর! হরর স্টোরি ছাড়া আর কোথায় জলহীন, খাদ্যহীন ট্রেন বেপথু হয়? 

 বহুপ্রতীক্ষিত ট্রেন... বহুপ্রতীক্ষিত স্টেশনে এল সর্পিল চলনে। লাশেরা ফিরল চেনা দেশ-গাঁয়ে। চেনা হাওয়ার ভেসে যাচ্ছে তাদের আত্মার রেশ... প্যাথোস আছে, হরর আছে, ড্রামা... আর কী চাও? 


3 কমেন্টস্: