কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৬

শ্রীজাতা কংসবণিক

কথা নেই

সেই কবিতাটি খুঁজছি...
তোমার আমার শহরে, 
দেশলাই বাক্সে, অথবা 
অচেনা নদীর চরে বালির ভেতর।
তার মাঝে কতবার যাওয়া আর আসা...

তুমিও কি কান পেতে নীরবতা শোনো?

রাত্রে ঝোড়ো হাওয়া দিলে,
ঠিকানা খুঁজেছি
আজ বুঝি, নিখোঁজেরও আছে মৃদুভাষা

আমরা সেসব কথা বুঝিনি কখনো...


ঠিকানায় নয়

চিঠিটা ফেরৎ আসা বড় কথা নয় 
 
বরং, ঠিকানা না পেলে 
সে চিঠি যে কোনও পোষ্টম্যান নিয়ে যাক 
তার বেদুইন সাইকেলে। 
 
আমি জেনে নেব ঠিক,
কাগজের গন্ধে 
বাতাসের গন্ধে 
আমার পাঠানো কোনও চিঠি 
ভাসে কী না আকাশে আকাশে...

তাই ঠিকানা লিখিনি... 
তাইদ্বিতীয় একটি চিঠি লিখেছি আবার...


কল্পনা 

ব্যক্তিগত কিছু ইচ্ছে আর চির নক্ষত্রমন্ডল
এই নিয়ে আমার জীবন।
জন্মলগ্ন থেকে মাপি তারাদের কল্পিত দ্রাঘিমা
এভাবে সময় গুনি, দেখি
কত তারা অসময়ে ঢাকা পড়ে মেঘের আড়ালে
তখন চুম্বনইচ্ছা তীব্র হয়ে আসে, হাহাকারে
হৃৎপিন্ড বড় হয়ে গেলে
তীর বেগে ছুঁয়ে ফেলি সেইসব তারাদের ঠোঁট
মৃদু কথায় কথায়
বুঝতে পেরে যাই, কোনো এক নিষ্ঠুর মুহূর্ত
প্রান্তসীমায় দাঁড়িয়ে... ক্রমশ বাড়িয়ে দিচ্ছে ক্ষত

দুহাতে পাহাড় নিয়ে, আমি 
ছুটে চলে যাই 
...
ব্যাক্তিগত ইচ্ছেগুলো
ধূলোবালি হয়ে... পায়ের তলায় থাকে স্বভাববশত

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন