কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

মঙ্গলবার, ১৪ মে, ২০১৩

১৪ তপনকর ভট্টাচার্য

সুবোধ ও প্রবোধ
তপনকর ভট্টাচার্য



একটা গল্প লিখছি। গল্পে সুবোধ একটি চরিত্র। সুবোধের দেহে রক্ত নেই, মাংস নেই, হাড় চামড়া যকৃত প্লীহা কিছুই নেই। আছে শুধু মন। সুবোধের মন খারাপ হয়। ভালো হয়। কিন্তু তার ক্ষুধা নেই। কামনা আছে, কিন্তু শরীরের আকাঙ্ক্ষা নেই।

সুবোধ খুব খুশি। তাকে রোজগার করতে হয় না। বাজার দোকানের হ্যাপা সামলাতে হয় না। শোবারঘর বালিশ বিছানার প্রয়োজন নেই। সাবান শ্যাম্পু পাউডার পেস্ট, দাড়ি কামানোর ব্লেড -- দরকার নেই। পেট্রোলের দাম বেড়েই চলেছে, সুবোধ নির্বিকার। তার গাড়ি-খরচ শূন্য। শরীর ধারণের জন্য তার কিছু প্রয়োজন হয় না। এ কারণে সুবোধ আমাকে খুব পছন্দ করে। সুবোধকে জাগতিক অবস্থা থেকে মুক্ত করে আমিও খুশি।

সুবোধের বিপরীতে প্রবোধ। সুবোধে যা নেই, প্রবোধ তার সবটুকু নিয়ে উথলে উপচে টইটম্বুর। শুধু তার মন নেই।

দামী দামী খাবার। বিদেশের ব্র্যান্ডেড পোশাক। বিলাসে মাখানো ফ্ল্যাট। ফ্ল্যাটের আনাচে কানাচে খোপে আলমারিতে গোছা গোছা টাকা। যেমন খুশি যত খুশি টাকা ওড়ানোর সুযোগ।

প্রবোধ খুব খুশি।

মন নেই। সে কারণে ভোগে প্রবোধ ক্লান্তিহীন।
শরীর নেই। সুবোধ ভোগের অর্থ বোঝে না।
দুজনে দুটি আলাদা রাজ্যে। দেখা সাক্ষাত হয় না। আমি চাই না, ওদের দেখা হোক।

এভাবেই লিখতে লিখতে একদিন মাঝরাতে আমার ইচ্ছার বিরুদ্ধে দুজনের দেখা। ওরা পরস্পরকে চিনতে পারলো। অবাক এবং বাকরুদ্ধ কিছুক্ষণ। তারপর শুরু ওদের কথোপকথন।

সুবোধ : তোমার জীবন এ্যাতো আনন্দের!
প্রবোধ : তোমার জীবন কী সুন্দর!
সুবোধ : যদি আমার শরীর থাকত!
প্রবোধ : আমার যদি মন!
....................................................
.....................................................
প্রবোধ : তুমি এসো না আমার শরীরে!
সুবোধ : এই তো এলাম।
.....................................................
......................................................
প্রবোধ : সব দিয়েও, এতদিন মন দেয়নি ওই রাসকেল।
সুবোধ : শরীর না দিয়ে চ্যাংরামি? শালা ঢ্যামনা!
প্রবোধ : ইতর,খচ্চর।
সুবোধ : এবং হারামী।

আমার কলম দিয়ে আমার খাতায় আমার ইচ্ছার বিরুদ্ধে আমাকে গালাগাল। দুজনে।
আমি বললাম, আর নয়। এবার থামো।
ওরা বলল, তুমি অপদার্থ।
আমি বললাম, আমার গল্প মাঠে মারা গেল।
ওরা বললো, তুমি একটা যা তা!
আমি বললাম, তোমাদের নিয়ে গল্প লিখব না।
ওরা দুজনেই কাঁদতে শুরু করলো।



3 কমেন্টস্:

  1. ভারি সুন্দর।খুব সুন্দর।

    পিনাকী সেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদিও আমার বেশ ভাল লেগেছে, কিন্তু আগের এই কমেন্টতো আমার নয়। অন্য পিনাকী সেন হয়ত বা ...!

      মুছুন
  2. যদিও আমার বেশ ভাল লেগেছে, কিন্তু আগের এই কমেন্ট তো আমার নয়! অন্য পিনাকী সেন হয়ত বা ...!

    উত্তরমুছুন