কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

সোমবার, ১৯ জুন, ২০২৩

শাহানশাহ আলমের কবিতা

 

প্রতিবেশী সাহিত্য

শাহানশাহ আলমের কবিতা                    

(অনুবাদ : মিতা দাশ)



কবি পরিচিতিঃ কবি শাহানশাহ আলমের জন্ম বিহারের মুঙ্গের জেলায় ১৯৬৬ সালের ১৫ জুলাই। তিনি হিন্দি সাহিত্যে স্নাতকোত্তর করেছেন। তাঁর কবিতা সংকলন – ‘গর দাদী কী কোই খবর আয়ে’, ‘অভি শেষ হ্যায়’, ‘পৃথিবী রাগ’, ‘আচ্ছে দিনো মে’ ইত্যাদি। ২০১৮ সালে তাঁকে ‘সব্যসাচী সম্মান’ প্রদান করা হয়।

 

রাজার বাতিক  

রাজার বাতিকের কারণে

একের পর দ্বিতীয়

দ্বিতীয়র পর তৃতীয় যুদ্ধ হল  

 

রাজার বাতিকের কাণে

যুদ্ধে মশা নয়

মানুষেরা মরলো

 

রাজার জন্য যুদ্ধ

ঠিক থিয়েটারে চলা কোনো

সিনেমার মত

যেখানে প্রায় জয়ী হয় রাজা

আর হার হয় মহিলা ও বাচ্চাদের

 

রাজার বাতিক এমন ছিল যে

যখন রাজা ঘুমোয়

তখনও সে ঘুমের ভেতর

যুদ্ধের স্বপ্ন দেখে

 

রাজা একটা উদ্ভট বাতিকগ্রস্ত হতে পারে

কিন্তু আমার মত কবি হতে পারবে না কখনো।

                            

 

যুদ্ধের স্থপতি হল রাজা  

আমি ডাক দিলাম প্রেমকে

বদলে আমি যুদ্ধ পেলাম

 

আমি ডাকলাম ভাষাকে

বদলে আমি যুদ্ধ পেলাম

 

আমি ডাকলাম বিরামকে

বদলে আমি যুদ্ধ পেলাম

 

আমি ডাকলাম নিদ্রাকে

বদলে আমি যুদ্ধ পেলাম

 

এখন রাজা আমাদের

কিছুই দিতে পারবে না

না সুন্দর প্রেম

না সুন্দর ভাষা

না সুন্দর বিরাম

না সুন্দর নিদ্রা

 

হ্যাঁ, যুদ্ধ নিশ্চয়ই দিতে পারে

রাজা যুদ্ধের স্থপতি হয়ে গেল তাই।

 

কাপুরুষ

কাপুরুষরা যুদ্ধ করে কারণ কাপুরুষতা তাদের

ভালোবাসতে শেখায় না

 

মজার ব্যাপার হল

কাপুরুষরা জানে

যুদ্ধ জখম দেয়,

এবং প্রেম এমন মলম যা ক্ষত নিরাময় করে।

 

 

 


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন