কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

সোমবার, ১৯ জুন, ২০২৩

মুহাম্মদ হারবি-র কবিতা

 


প্রতিবেশী সাহিত্য

মুহাম্মদ হারবি-র কবিতা         

(অনুবাদ : বাণী চক্রবর্তী 

 


কবি পরিচিতি : মুহাম্মদ হারবি(Muhammad Harbi) একজন ইজিপশিয়ান কবি ও সাংবাদিক। নীলনদের ধারে একটা ছোট গ্রামে ২৯৬১ সালে তাঁর জন্ম হয়। সাংবাদিকতা ও মাস কমিউনিকেসন নিয়ে কায়রোতে গিয়ে পড়াশোনা করেন। বর্তমানে  একটি বহুল প্রচারিত দৈনিক সংবাদপত্রের বরিষ্ঠ সম্পাদক। স্কুলজীবন থেকেই তিনি কবিতা লেখা শুরু করেন এবং পরবর্তীতে একজন বিশিষ্ট কবি হিসেবে পরিচিতি পান। তাঁর লেখায় গভীর অনুভবের ছাপ পাওয়া যায়।

 

Iternity (শাশ্বত)

 

যখন আমি কোনো বিষণ্ণ কবিতা

রচনা করেছি… সমুদ্র

জীবন-রক্ষক ভাসমান পাটাতনকে

ক্ষতিগ্রস্ত করে দিয়েছে।

 

নদী দরোজার বাইরে অপেক্ষা করে

খোলা জানালার জন্য,

যেখানে ক্লান্ত বালুকণাগুলো

থিতিয়ে প'ড়ে লবণ হতে চেয়েছে।

 

জল পান করে লবণকে

নিষ্কাশিত করতে চেয়েছি…

জীবনের খেলা চলতে থেকেছে,

কিন্তু নদী দেখতে পায় না

অনায়াস-লব্ধ উৎপাদিত নুন

এবং অমরত্বের খোঁজকে!

 

A way (একটি সড়ক)

 

যখন বিস্তৃত সীমান্ত পেড়িয়ে যাই…

আমার একটা রাস্তা থাকে।

আমি নদীতে একটা জানালা খুলি,

সাপেদের জলজ পাখি শিকার করতে দিই!

 

সুর্যের রশ্মিতে কুয়াশার রানওয়ে

হারিয়ে যায়… ঠিক তখনই

মেঘের ভেতর এক কুটির বানাই!

কে আমার পদক্ষেপ রুকবে…?

 

কি করে ভুলবে…

আয়নায় মুদ্রিত রয়েছে তসবির!

মেরামত করে আমি চলে যাই…

 

আমার কাজ হ'ল…

ছায়াকে মেরামত করা,

ছায়ার কাজ পদচিহ্ন আবৃত করা,

ব্যস্ত পদচারণ…

প্রসস্ত রাস্তাকে ঢেকে দেয় গভীরভাবে!

 

কিন্তু আমরা প্রায়ই ভুলে যাই

একজন প্রেমিক গাছে চড়তে পারে,

অথবা একজন কবি দেয়াল বেয়ে

উঠতে পারে আকাশ ছুঁয়ে দিতে!

যাতে কোনো শহীদ চিতায় না জ্বলে।

 

তুমি কী সেই ভূমিকা পালন করবে?

তাদের সবারই জন্য!

আমি ভাবি… যেখানে যা দরকার

মেরামত করে… সমাধান করে

হেঁটে চলে যাবো নিজস্ব পথে!

 

 

 

 

 

 


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন