কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০

দেলমিরা আগাস্তিনি

 

প্রতিবেশী সাহিত্য      

 

দেলমিরা আগাস্তিনি’র কবিতা          

(অনুবাদ : বাণী চক্রবর্তী)   



 

পরিচিতি :  দেলমিরা আগাস্তিনি উরুগুয়ান কবি। জন্ম ২৪শে অক্টোবর ১৮৮৬ সালে। মাত্র দশ বছর বয়স থেকে তিনি কবিতা লেখা শুরু করেন। তাঁর লেখা কবিতার প্রথম বই ‘El Libro blanco’ প্রকাশিত হয়েছিল ১৯০৭ সালে। পুরুষ শাসিত সমাজে বাস করেও তিনি নারীদের মনোভাবনা এবং অন্তর্বেদনা খুব শিল্পীতভাবে তুলে ধরেছিলেন তাঁর কবিতায়। কিন্তু অত্যন্ত দুঃখের ঘটনা, মাত্র ২৭ বছর বয়সে ৭ই জুলাই ১৯১৪ সালে তিনি তাঁর স্বামীর হাতে নিহত হন।

 

Explosion (অন্তহীন)


যদি ভালবাসাময় হয়,
কত না আশীর্বাদ ধন্য সে জীবন!
আমি যে ভালোবাসার জন্য
আরও আরও জীবন চাই!

কিন্তু এখন অনুভব করি
হাজার বছরের পরিকল্পনা অর্থহীন।
এটা সংবেদনার এক নীল মুহূর্ত।

আমার হৃদয় ধীরে ধীরে মরে যাচ্ছে
এখন এটা উন্মুক্ত হয়ে' গেছে
ঘাসফুলের মত।
জীবন হয়ে উঠেছে দুর্যোগাক্রান্ত
সমুদ্রের মতো...
ভালোবাসায় তাড়িত হয়ে!

আমার দুঃখ তার ভাঙা পা নিয়ে
ঠান্ডা অন্ধকার রাতের দিকে ধেয়ে
  চলেছে...
একটা পুরনো ক্ষতের মত নিরন্তর দংশন!
দূরের কোনো আশ্রয়ে এর অবসান হবে
আমার জীবন গাইবে, চুম্বনে করবে হাসবে...
আমার জীবন আবার ফুলের মতো ফুটবে!


The Intruder (হৃদয় মাঝে)


প্রিয়তম... রাত ছিলো দুর্বিষহ, প্রতীক্ষারত।
কখন তোমার স্পর্শ পাবো!
কখন
  খোলা দরোজার স্থির ছায়ার ওপারে
তোমার চোখের কোণে উজ্জ্বলতা দেখবো।

এখানে সবকিছুই তোমার চোখের
হীরক দ্যুতিতে আলোকিত।
তোমার সজীব ঠোঁট আমার
আমার ওষ্ঠাধরে হবে...
সুরোভিত মস্তক আমার বক্ষে!
তোমার ভালবাসার মত্ততায়
আমি মন্ত্রমুগ্ধ হয়ে থাকবো!

আজ আমি তোমার হাসিতে হাসি
তুমি গান গাইলে আমিও গাই।
তুমি ঘুমোলে তোমার পায়ের নীচে
আমিও ঘুমোই এক প্রভুভক্ত কুকুরের মতো!
আজ আমি আমার ছায়াতেও বহন করি
তোমার বাসন্তী সৌরভ!
শিহরিত হই তোমার
 স্পর্শে এবং  এই
প্রতীক্ষার কালো
 রাতও আশীর্বাদ মনে করি
 ‌তোমার কমনীয় মুখ চেয়ে! 



Poet and the illusion (স্বপ্নের দেশে)


সেই আমাজনিয়ান ছোট্ট রাজকুমারী
ফিলিগ্রী শিল্পে জীবন্ত...
ফিরোজা চোখ পোর্সিলিনে খোদাই করা।
ছোট্ট রাজকুমারী একদিন আমার
দরোজায় এলো, তার আইরিশ হাত নিয়ে...
এবং তার কাচের মতো স্বর যেন এক
মধুর বাঁশির সুর।

'আমি জানি তোমার জীবন ধূসর...'
আমার হৃদয় গোলাপের মতো
ফুটন্ত ফুলে ছড়িয়ে থাকা শিশিরকণা!
এক সুন্দর দেশ থেকে আমি এসেছি...
তোমার বোন এবং প্রিয় বান্ধবী হতে।
এক স্বচ্ছ সুন্দর বাহু লাল সাদা ফুলের মত,
তার স্বর মধুর মত কোমল।
সোনালী মেঘ এবং মধুর সৌরভ
চারিদিকে
 প্রবল বৃষ্টিধারায়
আত্মপ্রত্যয়ি ঘোড়সওয়ারীর মত
সে আমাকে ঘিরে রেখেছিল।

ওহ মধুর আওয়াজ... সজীবতা
সুরভিত বাতাস... এক আচমকা স্বপ্ন
উত্তেজিত করা ছায়া।
 এবং ঠিক তখনই
আমার ঘুম ভাঙে!
 আমার কার্পেটের
ওপর গড়াগড়ি
  সূর্যরশ্মির, ঠিক যেন এক
মিথ্যে গাড় লাল রুবি... অথবা এক মিথ্যে
সোনালী চুলের
  কোঁকড়ানো  জুলফি!



 

 

 

 


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন