কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০

কাজল সেন

 

কালিমাটির ঝুরোগল্প ৮৭


রূপান্তর


মানুষ যখন পাখি হয়ে আকাশে ওড়ে, আমার দেখতে খুব ভালো লাগে। আমি মন্দাকিনীকে আকাশে উড়তে দেখেছি। আর দেখেছি সিদ্ধার্থকে উড়তে। দুজনের এই নাম অবশ্য বদলা বদলি নাম। আসলে মন্দাকিনী যখন ছেলে ছিল তখন তার নাম ছিল সিদ্ধার্থ আর সিদ্ধার্থ যখন মেয়ে ছিল তখন নাম ছিল মন্দাকিনী। সিদ্ধার্থর সঙ্গে মন্দাকিনীর প্রথম দেখা হয়েছিল ড. মুখার্জির চেম্বারে। দুজনেই তখন তাদের জন্মগত পরিচিতিকে অস্বীকার করে নতুন পরিচিতি লাভের জন্য উদগ্রীব। ড. মুখার্জি দু’জনকেই আশ্বস্ত করেছিলেন, সেইসঙ্গে সতর্ক করেছিলেন, এজন্য ধৈর্য ধরতে হবে, অধীর হলে চলবে না, কেননা এই চিকিৎসাপদ্ধতি সময় সাপেক্ষ। তারা দুজনেই সম্মতি জানিয়েছিল। ড. মুখার্জি আর একটা ব্যাপারেও সচেতন করেছিলেন, দুজনের বর্তমান পরিচিতি পরিবর্তিত হবার পর তাদের নতুন পরিচিতি চলমান সমাজ কী দৃষ্টিতে দেখবে, তারা কতটা ব্যঙ্গ বিদ্রুপের সম্মুখীন হবে, তা এখনই বলা সম্ভব নয়, তবে তারা যেন এই সমস্যা বা ঝামেলার মুখোমুখি হবার জন্য মানসিকভাবে প্রস্তুত থাকে। ড. মুখার্জির কথায় তারা নীরব থাকলেও মনে মনে কিছুটা চিন্তিত হয়েছিল। তবে ঐ যে দুজনেরই আকাশে ওড়ার স্বপ্ন, তা সার্থক করে তুলতে হলে এইসব প্রতিকূলতার মধ্যে তো যেতেই হবে! ওরা রাজি হয়েছিল। আর ড. মুখার্জিকে জানিয়ে তারা নিজেদের মধ্যে একটা সমঝোতা করেছিল, সিদ্ধার্থ যখন ছেলে থেকে মেয়েতে রূপান্তরিত হবে, তখন তার নতুন নাম হবে মন্দাকিনী এবং মন্দাকিনী যখন মেয়ে থেকে ছেলেতে রূপান্তরিত হবে, তখন তার নতুন নাম হবে সিদ্ধার্থ। সেইসঙ্গে আরও একটা গোপন চুক্তি হয়েছিল। যতদিন তাদের চিকিৎসা চলবে, শারীরিক রূপান্তরের প্রক্রিয়া চলবে, হরমোনের পরিবর্তন ঘটবে, সর্বোপরি জন্মসূত্রে প্রাপ্ত যৌনাঙ্গের অপসারণের পর নতুন যৌনাঙ্গ প্রতিস্থাপিত হবে, ততদিন তাদের মধ্যে কোনো যোগাযোগ থাকবে না। সাক্ষাৎ তো নয়ই, এমনকি ফোন বা এস এম এস বা মেল অথবা হোয়াটসঅ্যাপ কোনো কিছুই নয়।

সফল চিকিৎসার পর যেদিন রূপান্তরিত মন্দাকিনী রূপান্তরিত সিদ্ধার্থর সঙ্গে প্রথম ডেটিঙে গেছিল, সেদিন তারা দুজনেই পাখি হয়ে আকাশে ডানা মেলে  উড়তে উড়তে গেছিলকিন্তু একী! কে কার সঙ্গে মিলিত হতে এসেছে! দুজনেই রীতিমতো হকচকিয়ে গেল। যে মন্দাকিনীর সঙ্গে যে সিদ্ধার্থের একসময় পরিচয়  হয়েছিল, সেই মন্দাকিনী আর সেই সিদ্ধার্থকে খুঁজে পাওয়া গেল না! এ তো একেবারেই অন্য এক মন্দাকিনী, অন্য এক সিদ্ধার্থ!

বিস্ময়ের প্রাথমিক ঘোর কাটিয়ে রূপান্তরিত মন্দাকিনী রূপান্তরিত সিদ্ধার্থকে বলল, ‘ভুল শুধু তোমার নয়, আমারও। আসলে কী জানো, আমাদের অবচেতনে এখনো উজ্জ্বল হয়ে আছে আমাদের আগের পরিচিতি। তাই আমি যেমন তোমার মধ্যে মন্দাকিনীকে খুঁজছিলাম, তুমিও তেমনি সিদ্ধার্থর খোঁজ করছিলে আমার মধ্যে’রূপান্তরিত মন্দাকিনীর কথায় হাসল রূপান্তরিত সিদ্ধার্থ। একটু নীরব থেকে বলল, আবার এমনও তো হতে পারে, চিকিৎসা পর্বের আগে আমি যখন মন্দাকিনী ছিলাম আর তুমি ছিলে সিদ্ধার্থ, আমি তোমার মধ্যেই মন্দাকিনীকেই খুঁজেছিলাম, যেমন তুমি আমার মধ্যে খুঁজেছিলে সিদ্ধার্থকে! 


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন