কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০

অর্পিতা সরকার

 

কবিতার কালিমাটি ১০৩


অজ্ঞাতবাস

 

গাছের ভেতর নদীর মতো সাঁতরে ফিরি এখন আমি

অহর্নিশি।

যেদিন আমার সবটুকু ঘর ফুরিয়ে গেল, পথগুলো 

মরে গেল আকাশের অভিশাপে,

আমি অন্ধ ঋষির মতো জোনাকহারা ঝড়ের গাছে

নদী হলাম;

এখন আমি মন খুঁজি না,

শরীরময় একটি গ্রাসও ভাত খুঁজি না, এখন আমার অজ্ঞাতবাস,

আসছে মেঘে যুদ্ধ চাই।

 

 

শখ

 

মেঘ পুড়িয়ে ছাই মেখেছি

শিব লিখেছি কপালজোড়া ক্ষেতে, আদুর বুকে 

শুয়ে আছি অপরাহ্নে মিশে, জমাট ঘামের শেষে জোছনা হওয়ার শখ আছে ষোল আনা।

 

 

তেষ্টা

 

বাসি নেশায় এমন করে চাঁদ হয়ে যায় ঠোঁটের আদল,

জানা হয়নি! মাছের আঁশে পিছলে গেছে অধিবার্ষিক অনেকগুলো মন, মথুরায় কেউ জাগেনি! আজ 

ভাঙনে জাগলি যখন এলো বুকে আচমকা বাটপাড়ি।

থাক্ না শ্যাম কয়েক চুমুক আরও থাকুক মহুল চাঁদ।

 

 

অনুপ্রবেশ

 

সূর্যের ঘুম ঘুম ভাব কুড়িয়ে কোনোমতে

এলাম যখন তোমার কাছে, বুকের মধ্যে

এক হাঁটু জল মন খারাপের মতনই ঠিক আবছা কালো

একটু বেশি ঘন তোমার উপেক্ষাতে উসকো খুসকো,

রেখা রাজ্য টপকে এবার ঢালছি দেখো খুঁজছিলে যা

ঘরকুণো সেই রামধনুটা।

 

 

 


8 কমেন্টস্:

  1. অনুপ্রবেশটা বেশি ভালো লাগল
    -- সঞ্চারী

    উত্তরমুছুন
  2. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  3. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  4. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন

  5. কালিমাটি অনলাইন
    শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০
    অর্পিতা সরকার



    কবিতার কালিমাটি ১০৩

    অজ্ঞাতবাস



    গাছের ভেতর নদীর মতো সাঁতরে ফিরি এখন আমি

    অহর্নিশি।

    যেদিন আমার সবটুকু ঘর ফুরিয়ে গেল, পথগুলো

    মরে গেল আকাশের অভিশাপে,

    আমি অন্ধ ঋষির মতো জোনাকহারা ঝড়ের গাছে

    নদী হলাম;

    এখন আমি মন খুঁজি না,

    শরীরময় একটি গ্রাসও ভাত খুঁজি না, এখন আমার অজ্ঞাতবাস,

    আসছে মেঘে যুদ্ধ চাই।





    শখ



    মেঘ পুড়িয়ে ছাই মেখেছি

    শিব লিখেছি কপালজোড়া ক্ষেতে, আদুর বুকে

    শুয়ে আছি অপরাহ্নে মিশে, জমাট ঘামের শেষে জোছনা হওয়ার শখ আছে ষোল আনা।





    তেষ্টা



    বাসি নেশায় এমন করে চাঁদ হয়ে যায় ঠোঁটের আদল,

    জানা হয়নি! মাছের আঁশে পিছলে গেছে অধিবার্ষিক অনেকগুলো মন, মথুরায় কেউ জাগেনি! আজ

    ভাঙনে জাগলি যখন এলো বুকে আচমকা বাটপাড়ি।

    থাক্ না শ্যাম কয়েক চুমুক আরও থাকুক মহুল চাঁদ।





    অনুপ্রবেশ



    সূর্যের ঘুম ঘুম ভাব কুড়িয়ে কোনোমতে

    এলাম যখন তোমার কাছে, বুকের মধ্যে

    এক হাঁটু জল মন খারাপের মতনই ঠিক আবছা কালো

    একটু বেশি ঘন তোমার উপেক্ষাতে উসকো খুসকো,

    রেখা রাজ্য টপকে এবার ঢালছি দেখো খুঁজছিলে যা

    ঘরকুণো সেই রামধনুটা।








    কালিমাটি অনলাইন সময় শুক্রবার, আগস্ট ১৪, ২০২০
    শেয়ার করুন
    ৫টি মন্তব্য:

    Unknown১৫ আগস্ট, ২০২০ ২:০২ PM
    অপূর্ব

    উত্তর দিন

    নামহীন১৫ আগস্ট, ২০২০ ২:২০ PM
    অনুপ্রবেশটা বেশি ভালো লাগল
    -- সঞ্চারী

    উত্তর দিন

    স্বাগত১৫ আগস্ট, ২০২০ ৩:৩৯ PM
    এই মন্তব্যটি লেখক সরিয়েছেন।

    উত্তর দিন

    স্বাগত১৫ আগস্ট, ২০২০ ৩:৪০ PM
    এই মন্তব্যটি লেখক সরিয়েছেন।

    উত্তর দিন

    স্বাগত১৫ আগস্ট, ২০২০ ৩:৪৩ PM

    "এখন আমি মন খুঁজি না,
    এখন আমার অজ্ঞাতবাস ।

    মেঘ পুড়িয়ে ছাই মেখেছি
    বাসি নেশায় এমন করে চাঁদ হয়ে যায় ঠোঁটের আদল
    এলাম যখন তোমার কাছে ,বুকের মধ্যে
    এক হাঁটু জল মন খারাপের মতনই ঠিক আবছা কালো ।"

    কবির ভাষ্যে মুগ্ধ, তাই পাঠকের ভালো লাগার আদলে চারটি কবিতা থেকে কিছু শব্দগুচ্ছ সাজিয়ে নিলাম।

    উত্তরমুছুন
  6. রিয়া চক্রবর্তী১৮ আগস্ট, ২০২০ এ ১১:৩৯ PM

    অপূর্ব অর্পিতাদি... খুউউব সুন্দর... কী অদ্ভুত সব ছবি এঁকেছ... আহা...

    উত্তরমুছুন