কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০

আলেইদা কেভেদো

 

প্রতিবেশী সাহিত্য

 

আলেইদা কেভেদো (একুয়াদোর)-এর কবিতা            

(অনুবাদ : জয়া চৌধুরী)    



 

পরিচিতি : জন্ম ১৯৭২ সালে। সমসাময়িক একুয়াদোরিয়ান সাহিত্য জগতে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নাম। উল্লেখযোগ্য বই Algunas rosas verdes’ বা ‘কিছু সবুজ গোলাপ’ এবং Soy mi cuerpo’ বা ‘আমিই আমার শরীর’। খোর্খে কাররেরা আন্দ্রাদের নামাঙ্কিত শ্রেষ্ঠ কবি জাতীয় পুরষ্কার পেয়েছেন ১৯৯৬ সালে।  

 

Hondo muy hondo (গভীর আরো গভীর)

 

আমি মাথা কামিয়ে ফেলি

আর আমরা কী কী করা ছেড়ে দিয়েছি সে বিষয়ে

শুরু হয়ে যায় প্রশ্নরাশি

 

সবুজ কার্পেট যেটা দেখে ঘাস মনে হয়

তার ওপর যখন দাঁড়াও এবং সেটি বিস্তৃত হতে থাকে

আমার তালুর ওপর পোকামাকড়ের নোংরা দাগ

টিভির ঘরে এখনও রয়ে গেছে

 

এক বিশুদ্ধ জিজ্ঞাসা আমার

ভেতর থেকে বেরিয়ে আসে

আমার নেড়া মাথা ঢেকে যায় কতশত প্রশ্নে

 

আমি কে?

 

কে আমি?

হয়ত হলুদ স্তন ও জমাট বাধা

বা যারা কবিতা লেখে তেমন নারী

নিজের চেয়েও বেশি

কবিতাকে সান্ত্বনা দেবার জন্য

কেবল আমায় লাইনচ্যুত করে দেয়

লাল ট্রেনের মত যেমনটি আমি নিজে

সেই ট্রেন যা অন্য কোন দেশের তীক্ষ্ণ এবং

কঠিন পাহাড়ের মাঝে

পথ উন্মোচন করে দেয়

সেই ট্রেন যা কখনও কোন

কুয়াশা মাখা স্টেশনে পৌঁছয় না

এই নারী যিনি মুখ থেকে স্বর বিচ্ছুরণ করেন

ট্রেন এবং আরো প্রেমজ সংলাপ যারা আমার জন্য অপেক্ষা করে থাকে

টিকে থাকার জন্য কবিতাপংক্তি

আমি কে?

মনে হয় এই জ্বলন্ত শরীর

যে এখনও তোমার পায়ের চিহ্ন আঁকড়ে রাখে প্লিটের ভাঁজে।

 

Tatuajes (ট্যাটু)

 

ক্ষতস্থান

এবং শৈত্য থেকে সে ভালবাসে

 

সংযমী প্রেমের মানচিত্রেরা

শূন্যে ধকধক করে

 

ত্বকের চিৎকার

তীক্ষ্ণ কষ্টের ছবিরা

যুদ্ধক্ষেত্রে

যা তোমার মন

এবং সেখানকার পরেও

খোদিত হৃদয়

 

মহান ট্যাটু

ভান করে যেন সমুদ্র

 

সেইসময় থেকে

ক্লিভেজেরা আমাকে তছনছ করে

যারা দেখা ছেড়ে দেয়

যন্ত্রণার ডোরাকাটা

ত্বকের ছটা।

 

Espanto (ভয়)

 

আমার সামনে

একটা দরজা খুলে যায়

অনন্ত আতঙ্ক খেয়ে নেয়

আমার ছায়া

 

জেনে গেলে ভয়ঙ্কর রাগ হয়

আমিই আমার নিজস্ব ভীতি

এই শরীরে কোষবদ্ধ।

 

 

 


1 কমেন্টস্:

  1. আহা মেয়ে হয়ে জন্মানো কি কষ্টের !
    বোরো সুন্দর ও অভিনব করে বলেছেন কবি।
    Great great।

    উত্তরমুছুন