কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০

তমাল রায়

 

কালিমাটির ঝুরোগল্প ৮৭



 চরিত্রহীন     

 

আপাতত যা যা জানতে পেরেছি তা এইরকমঃ

১৷ আগস্ট মাসে রাজ্য জুড়ে সম্পূর্ণ লকডাউন ৮দিন।

২। সূত্রে প্রকাশ স্বরাষ্ট্রমন্ত্রীর চিকিৎসায় গো-মূত্র বা গোবর প্রয়োগ করা হবে না।

৩। ৩১০০টাকা দিন, কোভিড নেগেটিভ রিপোর্ট নিন।

৪। কবির যৌন বিকৃতির প্রতিবাদে সোশাল মিডিয়ায় প্রতিবাদ চলছে।

৫। মিলি আজ চারমাস পর রাস্তায় বের হবে। তার খুব টেনশন হচ্ছে৷

মিলি আমার কেউ না। আপনারও কেউ না। মিলির যেদিন স্নাতকের রেজাল্ট বের হয়, সেদিন শহরে খুব বৃষ্টি পড়ছিলো। তার আগের দিন নেতাজিকে দেখা যায় গৌরীকুণ্ডের এক আশ্রমে। সেদিনই রামলীলা ময়দানে অটলবিহারী, আদবানী,  ভিপি সিংহ ও জ্যোতি বসুরা দেশকে বাঁচানোর অঙ্গীকার নেন। কথাগুলো জানতে  পারি, বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে যখন মিলি এই কথাগুলো বলছিলো তার পুত্রকে। পুত্রর স্কুল বহুদিন বন্ধ। সারা পৃথিবীর সমস্ত স্কুল কলেজ ইউনিভার্সিটি বন্ধ। অনলাইন ক্লাসের মাঝেই কোভিড নিরাময়ে পতঞ্জলির ওষুধ ব্যবহারের অনুরোধ করা হয়। কাজের মাসি ঝন্টুর মাকে ফাইনালি ছাড়িয়ে দেওয়া হল। মিলির বর সপ্তাহে তিন দিন অফিস যান। আজ তার অফিস। এতদিন পর বেরিয়েও দেখা যাচ্ছে বাজারটা বাজারই আছে। দোকানপাটও একই। কেবল দোকানগুলোর গেটে দড়ি লাগানো, যাতে শারীরিক দূরত্ব বজায় রাখা যায়। অটোতে চারজন প্যাসেঞ্জার। পাশের জোয়ান যাত্রীর মাস্কটা থুতনির নীচে, সে পরপর তিনটে হাঁচি দিলো৷ বাসে উঠেই বসার জায়গা পেয়েছে মিলি। ছেলেকেই বসতে দিয়েছে। পেছনের হোমদা মত লোকটা মিলির নিতম্বে বারবার নিজের কোমরের নীচের অংশ চেপে ধরছে। থাপ্পড় কষানোর আগেই ফোন আসে৷ এবং মিলি ছেলেকে নিয়ে  বাস থেকে নেমে পড়ে।

ফেসশিল্ড, তার নীচে মাস্ক, হাতে দস্তানা বাইক আরোহী হাত নাড়লো। ফেসবুক বন্ধু না'কি তার চেয়েও বেশি? টেক্সট বার করে মিলিকে পড়তে দিলো, 'ন্যাংটো ছবিগুলো এখন আমার হাতে! মিলিকে জানিয়ে দেবেন!' মিলির স্বামীর এসএমএস! মিলি ভড়কে না গিয়ে জানালো, স্বামী আর মৌমিতার ছবিও মিলির কাছে আছে!

লং-শটে মা ছেলেকে নিয়ে দোকানে ঢুকছে। 

ক্লোজ-শটে মিলি বরের জাঙিয়া, নিজের গারিনারের হেয়ার কালার কিনে,এবার ছেলেকে কিনে দিচ্ছে, মনীষকুমারের ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর (ফেমাস বায়োগ্রাফিজ ফর চিলড্রেন)।

প্যানোরেমিক-শটে লেনিনগ্রাদ থেকে ক্রেন সরিয়ে নিচ্ছে লেনিনের মূর্তি।

আপাতত যা জানা যাচ্ছেঃ

১। লকডাউনের দিন পরিবর্তন হল আবার।

২। ডাক্তারের পিপিই পরা হাতে রাখি বাঁধছে কোভিড রুগি।

৩। ভ্যাকসিনের দাম হবে জলের থেকেও সস্তা।

৪। কুমোরটুলিতে ঈশ্বরের অবৈধ সন্তানের খোঁজ চলছে৷









3 কমেন্টস্:

  1. একটা শক্তিশালী সমকালীন গল্প পড়লাম। গল্প নয়, আসলো একটক উপন্যাসের বীজ দেখে পাচ্ছি। একটু জল হাওয়া পেলেই কাহিনী পোয়াতি হবে ক্রমশ।

    উত্তরমুছুন
  2. একটা শক্তিশালী সমকালীন গল্প পড়লাম। গল্প নয়, আসলো একটক উপন্যাসের বীজ দেখে পাচ্ছি। একটু জল হাওয়া পেলেই কাহিনী পোয়াতি হবে ক্রমশ।

    উত্তরমুছুন
  3. একটা শক্তিশালী সমকালীন গল্প পড়লাম। গল্প নয়, আসলো একটক উপন্যাসের বীজ দেখে পাচ্ছি। একটু জল হাওয়া পেলেই কাহিনী পোয়াতি হবে ক্রমশ।

    উত্তরমুছুন