কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ৫ এপ্রিল, ২০১৯

<<<< সম্পাদকীয় >>>>




কালিমাটি অনলাইন / ৬৬


গত ৩০শে ও ৩১শে মার্চ দু’দিনব্যাপী লিটল ম্যাগাজিন প্রদর্শনী ও আলোচনাসভা আয়োজিত হয়েছিল কলকাতায় বঙ্গীয় সাহিত্য পরিষদের উদ্যোগে পরিষদের সভাঘরে। এই আয়োজন আমার কাছে কিছুটা অভাবনীয়  মনে হয়েছিল। কেননা বঙ্গীয় সাহিত্য পরিষৎ একটি সুপ্রাচীন প্রতিষ্ঠান, বিগত  একশ ছাব্বিশ বছর ধরে বাংলা সাহিত্যের ঐতিহ্য ও গৌরব বহন করে চলেছে  (স্থাপিত : ১৮৯৩ খৃষ্টাব্দ)। সেই প্রতিষ্ঠান এই প্রথম বাংলা লিটল ম্যাগাজিনকে মর্যাদা দিতে অনুষ্ঠানের আয়োজন করেছিল, যে লিটল ম্যাগাজিন জন্মসূত্রে শুধুমাত্র অপ্রাতিষ্ঠানিক নয়, বরং প্রতিষ্ঠান বিরোধী। বস্তুতপক্ষে, যে কোনো প্রতিষ্ঠানই সমাজের সনাতন মতাদর্শে বিশ্বাসী ও আস্থাবান। প্রতিষ্ঠিত চিন্তাভাবনা ও মতবাদের বিরুদ্ধে তার কোনো অবস্থান নেই। অন্যদিকে লিটল ম্যাগাজিন এইসব সনাতন চিন্তাধারা ও প্রতিষ্ঠিত মতাদর্শকে প্রায় নস্যাৎ করে তার বিপরীত ভূমিতে নিজের অবস্থান ঘোষণা করে। নতুন সাহিত্যদর্শন ও শিল্পচেতনার গতানুগতিক ধারার বিরোধীতা করে তার সদম্ভ জয়যাত্রা। সুতরাং  বঙ্গীয় সাহিত্য পরিষদের মতো একটি প্রতিষ্ঠান যখন অপ্রাতিষ্ঠানিক লিটল ম্যাগাজিনের প্রদর্শনী ও আলোচনাসভার আয়োজন করে বিভিন্ন লিটল ম্যাগাজিনের সম্পাদক, লেখক ও পাঠকদের সাদরে আমন্ত্রণ জানিয়ে সম্মান ও মর্যাদায় বরণ করে নেয়, তখন মনে হয়, লিটল ম্যাগাজিনের অপ্রাতিষ্ঠানিক অবস্থান আজ কোনো ভাবেই প্রাতিষ্ঠানিক অবস্থান থেকে আদৌ পিছিয়ে নেই, বরং প্রায় সমান সমান। এবং এজন্য আমরা বঙ্গীয় সাহিত্য পরিষদের প্রতি কৃতজ্ঞ।


দু’দিনের এই প্রদর্শনী ও আলোচনাসভায় লিটল ম্যাগাজিন সম্পর্কিত বক্তব্য  রাখার জন্য প্রথমদিনের দ্বিতীয় অধিবেশনে ‘কালিমাটি’ পত্রিকার সম্পাদক রূপে আমাকে আমন্ত্রণ জানিয়েছিল বঙ্গীয় সাহিত্য পরিষদ। আমার সঙ্গে আমন্ত্রিত ছিলেন ‘অনুষ্টুপ’ পত্রিকার সম্পাদক অনিল আচার্য এবং ‘শব্দহরিণ’ পত্রিকার সম্পাদক সত্যপ্রিয় মুখোপাধ্যায়। এই অধিবেশনের সভাপতিত্ব করেছিলেন নির্মলকুমার নাগ। দ্বিতীয় দিনে দুটি অধিবেশনে আমন্ত্রিত সম্পাদক রূপে বক্তব্য রেখেছিলেন প্রসূন বর্মন, গৌতম গুহরায়, সুব্রত রায়চৌধুরী, অপূর্ব সাহা, অরূপ দাস ও প্রশান্ত ধর। এই দুটি অধিবেশনের সভাপতিত্ব করেছিলেন সৌরীন ভট্টাচার্য এবং বারিদবরণ ঘোষ। প্রথমদিন উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেছিলেন পবিত্র সরকার। স্বাগত ভাষণে ছিলেন বঙ্গীয় সাহিত্য পরিষদের বর্তমান সম্পাদক রতনকুমার নন্দী, মূল সংকেত ভাষণে সন্দীপ দত্ত এবং সামগ্রীক অনুষ্ঠান সঞ্চালনায় বঙ্গীয় সাহিত্য পরিষদের বর্তমান সহ সভাপতি ড. সুবিমল মিশ্র। প্রদর্শনীর উদ্বোধন করেছিলেন বঙ্গীয় সাহিত্য পরিষদের প্রাক্তন সভাপতি নির্মলকুমার নাগ।   


‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের ৬৬তম সংখ্যা প্রকাশিত হলো বাংলা নতুন বছরের ঠিক আগে। নতুন বছরের শুভেচ্ছা ও শ্রদ্ধা জানাই সবাইকে। ভালো থাকুন সবাই, এই কামনা করি।   
    

আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা : 

kajalsen1952@gmail.com / kalimationline100@gmail.com 

দূরভাষ যোগাযোগ :  
         
08789040217 / 09835544675  

অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :

Kajal Sen, Flat 301, Phase 2, Parvati Condominium, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন