কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৩

১৩ মীনাক্ষী মুখোপাধ্যায়


নদীর জলে মমি

চোখ লাল কাপড়ে বেঁধে হাতের আঙুল ঘোরে
ঠোঁটের লিপস্টিকে ধারালো জিভ দাগ কাটে
বাঘের গর্জন ওঠে কিং কোবরার দংশনে
মুখের ফেনায় লেগে থাকে নর্দমার গন্ধ;
চোরাবালির মধ্যে পায়ের ছাপ ফেলে অতলে
গোলপাতার শুষ্কপাতায় দেহের নগ্নতা ঢাকে
বেশ্যার পাশের কন্যাশিশু শৈশবেই যৌবন
পেরেকের মরিচার নোনতা স্বাদ তার তিক্ত লাগে
চেতনায় দেবতা রূপে কামদেবের পুজো শেখায়
অঙ্ক বইয়ের হিসাব শেষ করে টাকায়
মমি হয়ে ওঠে নদীর জলে

খেলা

সাজিয়ে তোলা কাটাকুটির খেলাগুলো দিয়েছিলাম
তোর মনের কোণে
তুই আমাকে এক চিলতে পথ দেখিয়ে, প্রশস্থ রাজপথ ধরে
হেঁটে চলে গেলি
আমি দমবন্ধ করা নীল রঙটাকে বলেছি--  
আমাকে পথ দেখাও
শ্যাওলাগুলোর নরম ছোঁয়া তোকে স্মরণ করিয়ে বলছে--
এটাই তোমার জন্যে
আমার ক্যামেলিয়া গাছটা হাসছে নীরবে

আমার দিকে চেয়ে বলছে--
তুমি তোমার বাগানটা আমাদের দিয়ে দিয়েছ,
তোমাকে আমরা দিয়েছি -- মাত্র চারখানি কুঁড়ি
ঘাসগুলো নিশ্বাস বন্ধ করে বলছে-- আকাশে কী খোঁজ?
রামধনু!
সে তো এখন আর তুমি দেখতে পাবে না,
তুমি জলের দিকে দেখ--  
জলের গ্যাসলিনের রামধনু তোমার জন্যে


2 কমেন্টস্: