কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বুধবার, ১ মে, ২০১৯

মৌলীনাথ গোস্বামী




অমোঘ 

বৃষ্টি পড়বে 
আর আমরা ভিজে যাব
আর
ভিজে যাবে আনখশির...
বিস্মিত বৃষ্টির দল
মেখে নেবে আমাদের অনন্ত আর্দ্রতা
নতজানু প্রত্যেক কণা
'রে নেবে আমাদের সোঁদা ঘ্রাণ-
ফোঁটা ফোঁটা তারায় তারায়
ঢেকে দিয়ে শরীরের মেঠোপথ
ঋণ রেখে
ফিরে যাবে ওরা!
ফুরায়নি আমাদের স্নান
আমরা ভিজেছি 
আর
বৃষ্টিকে দিয়ে গেছি শ্রাবণের উল্লসিত মল্লার...


রাত্রি  

তাকে সারাদিন ধ'রে
চাহনির জিভ দিয়ে 
চেটে খায় সুশীল সমাজ!
যদিও চাঁদনী রাত ভালো লাগে তার...
তবু
রাত মানে,
দেহে মনে অভিশপ্ত অভিসার, খাবারের টোপ-
লজ্জার মাথা খেয়ে গিলে নেয় অর্বাচীন মেয়ে!
পৃথিবীর খিদে মিটে গেলে
উচ্ছিষ্টের মত পড়ে থাকে খণ্ডিত-হৃদয়
ভিক্ষার খুদকুঁড়ো
কখনও অন্ন হয়ে ওঠে-
বুকের পাঁজরে দুধ আসে
স্নেহ চুষে খায় জারজেরা
পেট ভ'রে গেলে
খিন্ন চোখ বুঁজে আসে তাদের-
ছেলের তৃপ্ত মুখ দেখে
বারো-ভাতারির রাত মাতৃত্বে ভেসে যায়-
ভেসে যায়
পবিত্র কলঙ্কের ধারায়...


ধর্মীয়   

ধর্ম ধ্বজা ধর্ম পুঁথি
                ধার্মীক ধূমধাম
আমার ধর্ম বেহেস্তে ভোর
                তোমার জাহান্নাম
তোমার ধর্ম আমার ধর্ম
                রক্তের টক্কর 
তোমার ধর্ম মৌল হলে
                 আমারটা কট্টর
ধর্ম সভা, ধর্ম মিছিল
                ভক্তির সন্ত্রাস
ধর্মানলে রোজ পুড়ছে
                তোমার আমার লাশ
আমার ধর্ম তোমার ধর্ম
                ধর্ম প্রেমের দায়
আমার যীশু ক্রশবিদ্ধ
                হুসেন কারবালায়
ধর্ম-সুরা স্তোত্র স্তব
                ধর্মের নামগান
আমার আল্লা চণ্ডীপাঠে-
                আজানে ভগবান!
                আজানে ভগবান...





0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন