কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শনিবার, ২ সেপ্টেম্বর, ২০১৭

তাহিতি ফারজানা

নিজের সঙ্গে

অন্ধকার বাদামী রঙের পোশাকে
তোমাকে দারুণ অদৃশ্য লাগলো
জানালা কাঁপিয়ে মাধবী ফুলের ঢেউয়ে
চলে গেছো, যাচ্ছো পার বা অপারে।
আমি বলি জীবন সুন্দর
কারণ এর বাইরে আর সব
আমার অপরিচিত।

চৈত্রসংক্রান্তির দলে ভিড়তে চেয়েছো তুমি
অথচ তোমার প্রস্থান ঘিরে কোনো উৎসব নেই।
আমি জীবন ভালোবাসি
তরমুজের মতো
লাল, সহনীয় সাদা, সবুজ
আর সুস্বাদু।

নিথর শরীর থেকে দূরে
অরগ্যানসমূহের সমন্বিত বোঝাপড়া
অধিক আলো।


এর বাইরে আর সব আমার অপরিচিত।


সমঝোতা

ব্যক্তিত্বের দ্বন্দ্ব নিয়ে দুটি অনড় দ্বীপাঞ্চলও
মুখোমুখি স্থির হতে পারে না।
কিন্তু দেখো, আয়ু ভিন্ন কিছু চায়।
-খোসা ছাড়ানো সুগন্ধ
-কণ্ঠনালী কাঁপা যাদুবাস্তবতা
-আস্থার বেঞ্চিতে কিছুক্ষণ উৎকণ্ঠাহীন।

আয়ু ঝিনুকজন্ম চায়
-লিঙ্গান্তরের বাইরে কিছু
-পার্থিব টোকায় ভেঙে পড়ার ঊর্ধ্বে কিছু।

আমার দীর্ঘশ্বাসে তুমি উড়ে যেও না যেন
আয়ু সহপাঠী হতে চায়

সবাক মরুর।

1 কমেন্টস্: