কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বৃহস্পতিবার, ২২ জুন, ২০১৭

উমা মন্ডল

ক্লোরোফিল


()

সবুজের আজন্ম ভিখারী আমি,
নিঃশ্বাসে খুঁজে নিই শাপলা সকালের আগুন সূর্য
ফুটন্ত রোদে ভরে দেয় একটুকরো হামাগুড়ি জন্ম,
আমি প্রাণ পাই...

আভ্যন্তরীণ জটিলতার ধাপে নেমে আসে ছুটির বৃষ্টি এক সিঁড়ি থেকে অন্যতে, পাতার পোশাকে ভিজতে থাকি
বন্য গন্ধে লেগে থাকে অরণ্যের অভিমান
নিশাচর ব্যথা,
ঠোঁটের ধার বেয়ে সবুজ রক্ত পথ খুলে দ্যায় জাতির..
এসো জাতি, এসো
এক ক্লোরোফিল জন্মের আস্বাদ্ নাও...

()

যখন চেয়েছি হেঁটে গিয়েছি
গরম কয়লার ওপর,
দুপাশের দুটো হাত সবুজ বৃষ্টি ছুঁড়ে দিয়েছে,আমি বাকল খুলে একটার পর একটা  জন্ম সাজিয়ে রেখেছি কাচের আলমারিতে
সকালে উঠে দেখে নিই অতীতকে -
আমাকে মায়াপিয়াহীন এক ভবিষ্যৎ দেখায়...

()

আমার শরীরে ইচ্ছামৃত্যুর কবচ নেই
নেই কুন্ডলের আশীর্বাদ যে মহাকাব্য লেখা হবে!
তবুও শিকড়ে জমাট বাঁধা কান্না যখন অন্ধকার ভোর দেখায়
উজান বেগে টলমলে মাস্তুলের ঘুম উধাও হয়
উড়ে আসি ঝরা পাতা হয়ে...
একটি ঈশ্বরের দিন লিখবো বলে...


খিদে-অসুখ...

এতো শরীরী তো ছিলো না খিদে-
কলসপত্রীর ঠোঁটে শুষে নিই আকন্ঠ রস
জীবনদায়ী ওষুধ,
মৃত পড়ে থাকে মাংসল পিন্ড
পা দিয়ে ঠেলে দিই,
প্যাকেটে গুটিয়ে নিই দুমাসের ভুল!

গাছজন্ম চাই না,
শিকড় গলাকে পেঁচিয়ে ধরবে আর নিশুতি রাতে ইনহেলার নিয়ে শব্দ গিলে খাবো-
এত সময় কই!

হাঁপানির আকাশে রাত্রি বিষম বিপদ, সিগারেটের ধোঁয়ায় উড়ে যাক গত জঞ্জাল,
আমার আগামীর পানীয় চাই...


1 কমেন্টস্: