কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২

ল্যাংস্টন হিউজ-এর কবিতা

 

প্রতিবেশী সাহিত্য

 

ল্যাংস্টন হিউজ-এর কবিতা    

 

(অনুবাদ : বাণী চক্রবর্তী)   

 


কবি পরিচিতি : ল্যাংস্টন হিউজ আমেরিকার জপলিন মিসৌরিতে ১৯০১ সালের ১লা ফেব্রুয়ারিতে জন্মগ্রহণ করেন। তিনি একজন  ব্ল্যাক আমেরিকান কবি, সোসাল এক্টিভিষ্ট,  ঔপন্যাসিক, নাট্যকার ও কলামিস্ট ছিলেন। জ্যাজ পোয়েট্রি নামের আর্ট ফর্মের প্রবর্তকদের প্রথম স্থানে রয়েছেন। হারলেম রেনেসাঁসের একজন বিশিষ্ট লিডার হিসেবেও তিনি পরিচিত। লিংকন এবং কলোম্বিয়া বিশ্ববিদ্যালয়ে তিনি পড়াশোনা করেছেন। ১৯৬৭ সালের ২২ মে তিনি প্রয়াত হন।

 

লাল গোলাপের চাদর

 

আমি বসন্তের জন্য অপেক্ষা করি

কখন মল্লিকা ফুটে উঠবে!

সজীব সুরভিত ফুলগুলো আদিগন্ত

বাতাসে দুলে দুলে হাসবে!

 

কারণ যদি শীতে মরে যাই

ওরা আমাকে তুষারের নীচে কবর দেবে,

হিমশীতল বরফের নীচে।

ওহ! বলি আমি কী করবো…

মরে যাওয়া খুবই খারাপ

কিন্তু বরফ হয়ে যেতে চাই না।

 

আমি বসন্তের জন্য অপেক্ষা করবো

অপেক্ষা করবো লাল গোলাপ ফোটার!

প্রস্ফুটিত লাল গোলাপগুলো

সুন্দর আস্তরণ হয়ে ঢেকে দেবে

ওই মৃত শরীর!

 

হারলেমের নৈশ জ্যজ

 

কী হয়…

যখন একটা স্বপ্ন বিলম্বিত হয়!

চরম রোদ্দুরে পোড়া কিসমিসের মতো

শুকিয়ে যায়…অথবা দূষিত ক্ষতের মতো

ছড়িয়ে যায় এবং পরিত্যাগ করতে হয়?

এটা পচা মাংসের মতো দুর্গন্ধ ছড়ায়

বা পিষে ওপরে চিনি ছিটিয়ে বানানো  

রসভরা মিষ্টির মতো হয়!

 

হতে পারে এটা ঝুলে থাকে

একটা ভারী ব্যাগের মতো

অথবা…

এটা কি বিস্ফোরণ ঘটায়?

 

ভাবনার জাল

 

যখন নিজের বাড়িতে থাকি

ভোরের সূর্যরশ্মিকে সোনার মতো লাগে।

মনে হয় আহা! সোনার আলো!

যবে থেকে উত্তরে এসেছি…

সারা পৃথিবী বিরক্তিকর ভাবে

বরফের মত শীতল হয়ে গেছে!

 

আমি ভালো ছেলে…

কখনো কোনো ভুল কাজ করিনি।

হ্যাঁ আমি ভালো ছেলে

কোনো খারাপ কাজ করিনি তো!

কিন্তু এই পৃথিবী বড় ক্লান্তিকর,

এর রাস্তাগুলো বড় কঠোর ও দীর্ঘ!

 

একজনের প্রেমে পড়েছিলাম,

ভাবতাম মেয়েটি সংবেদনশীল,

ভালোবেসেছিলাম… সে আমাকে

আর্থিক ও মানসিকভাবে রিক্ত করে দিলো।

 

ক্লান্তি ক্লান্তি ক্লান্তি…

ভোর থেকে ক্লান্তি

এমন ক্লান্তি, ভাবনার জাল বুনি

বেশ হ'ত, যদি কখনো জন্মই না নিতাম!

 

 

 

 

 

 

 

 

 


2 কমেন্টস্: