কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ১২ নভেম্বর, ২০২১

ইনগ্রিড জোনকার

 

প্রতিবেশী সাহিত্য

 

ইনগ্রিড জোনকারে’র কবিতা           

     

(অনুবাদ : বাণী চক্রবর্তী)   

 


কবি পরিচিতি : সাউথ আফ্রিকার কিম্বার্লিতে এক ফার্ম-এ ১৯ সেপ্টেম্বর, ১৯৩৩, তিনি জন্মগ্রহণ করেন। জন্মের আগেই তাঁর মা বাবার বিচ্ছেদ হয়ে যায়। তিনি তাঁর মা এবং দিদি দাদু দিদিমার সাথে কেপ টাউনের কাছে থাকতেন। দাদু এবং মায়ের মৃত্যু হয়ে গেলে তাঁরা দু বোন বাবা ও তাঁর তৃতীয় স্ত্রীর কাছে চলে যান। কিন্তু  সৎ ভাইবোনের সাথে সম্পর্ক ভালো ছিল না। ১৯৫৬ তে তাঁর প্রথম  বই প্রকাশিত হয় ‘এস্কেপ’। তাঁর বাবা পার্লামেন্টের সদস্য  এবং পাব্লিকেশনের সেন্সর বোর্ড-এ ছিলেন। এই ব্যাপারে ইনগ্রিডের বাবার সাথে মতান্তর এবং  সংঘাতের ফলস্বরূপ তিনি মানসিক অবসাদে চলে যান ও ১৯৬১ সালের বেশ কিছুদিন মানসিক হাসপাতালে কাটান। ১৯৬৫ সালে কেপ টাউনের কাছে সমুদ্রে তিনি নিজেকে বিসর্জিত করেন। তাঁর বলিষ্ঠ লেখনি পাঠকের মনে দাগ কেটে যায়। তিনি সর্বোচ্চ সম্মান তখন  পান যখন নেলসন ম্যান্ডেলা তাঁর প্রথম   অধিবেশনে ইনগ্রিড জোনকারের ‘চাইল্ড ইজ নট ডেড’ কবিতাটি আফ্রিকান ভাষায় পাঠ করেন।

 

I am with those (এসো হাত ধরি)

 

আমি তাদের সাথে  যারা

যৌনতা নিয়ে সমাজে উৎপীড়িত।

কারণ তাদের ব্যক্তি স্বতন্ত্রতা গ্রাহ্য হয় না।

আমি সেইসব মাতালদের সাথে যাদের মস্তিষ্কে গভীর খাদ হয়ে গেছে, অথবা সেই ভ্রম রয়েছে

যে জীবন কখনো সুন্দর ও গুরুত্বপূর্ণ ছিলো।

আমি বিরোধ করি লোক-দেখানি গার্ডেন পার্টির। আর মন্দিরের নীরবতার।

আমি আছি গরীব এবং বৃদ্ধদের সাথে...

যারা মৃত্যু এবং এটম ব্যোমের মত ভারবহ

জীবনের মোকাবিলা করছে।... তাদের সাথে

যারা পবিত্র সম্পর্কের নামে বোবা হয়ে থাকে

এবং চোখের স্নায়ুর মাধ্যমে তড়িতাহত ও বেদনাহত হয়!... যারা ভালোবাসা থেকে  বঞ্চিত

যেমন ট্র‍্যাফিক লাইট সতর্কতার রঙ ছাড়া।

আর সেই সব অশ্বেত বঞ্চিত আফ্রিকার মানুষ

যাদের হত্যা করা হয়েছে... প্রত্যেকটা মৃত্যুই

আলাদা রকম মিথ্যার আশ্রয়!

ভুলে যাও সুবিচার... এর কোনো অস্তিত্ব নেই।

সৌভ্রাতৃত্ব... এটা একটা  ছলনা।

ভালোবাসা... এর কোনো অধিকার নেই!

 

The face of love (আমার আবিষ্কার)

 

তোমার মুখই আমার জন্য  সেই মুখ

সবার মাঝে… তোমার আগেও তোমার পরেও

তোমার চোখ শান্ত ভোরের আকাশের মত নীল

কোমল সূর্য কিরণ এবং দলবদ্ধ মেঘ যেন

এই অনির্বচনীয় সৌন্দর্যকে পাহারা দিচ্ছে।

 

তোমার এই রূপ আমার আবিষ্কার,

এবং গোপন রেখেছি সেই মৃদু হাসির রহস্য

পাহাড়ের ওপাশের ছোট সাদা গ্রামটির মতো।  

তোমার হৃদস্পন্দন আমার

আনন্দময় উচ্ছ্বাসের পরিমাপ!

 

শুরুর কোনো প্রশ্ন নেই

আয়ত্ত করার কোনো প্রশ্ন নেই

মৃত্যুর কোনো প্রশ্ন নেই

আমার প্রিয়তমের মুখ

আমার ভালোবাসার মুখ!


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন