কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ২২ মার্চ, ২০২০

মানিক বৈরাগী



ঝুরোগল্প 



প্রতিক্রিয়া


শাদা শাড়িটি কিছু না ভেবেই ছিঁড়ে ফেললে? না ছিঁড়লে তোমার এমন কী ক্ষতি  হতো! বস্তুগত এমন কোনো স্মৃতি নেই আমার, যা দেখলে পুরনো স্মৃতি দ্রুত উজ্জ্বল হয় এবং এই মহিয়সী নারীর প্রতি আমার শ্রদ্ধা গভীর হয়। আমি শৈশবে ফিরে যাই, মনে পড়ে স্কুল ফিরে উঠোনে গোল করে পাড়ার চাচিদাদিরা পদ্মাবতীর পুঁথি পড়ে হাহুতাশ করছে, শাড়ির আঁচলে চোখ মুছে নিচ্ছে। আমি এই শাড়ির আঁচল ধরে বসে বুদ্ধিমান ছাত্রের মতো বিভিন্ন প্রশ্ন করছি। আরো কত স্মৃতি! রাতে বিছানার সামনে চেরাগ জ্বেলে বালিশে বাবা বই রেখে করে পাঠ করছেন আর মা একমাত্র শ্রোতা। তন্দ্রাকাতর আমি তাদের বিরক্ত করছি। শৈশবে  বাবার পড়াশেষে জলচৌকিতে রাখা বইটি মলাট পড়েছি, কত বই আমার স্মৃতিতে উজ্জ্বল! তার মধ্যে গোর্কির পৃথিবীর পথে, মা, রিডের দুনিয়া কাপানো দশদিন, ইকবালের শেকোয়া জবাবে শেকোয়া…

তুমি আমাকে একটি বারও প্রশ্ন করোনি এই বুড়ির শাড়ির গুরুত্ব কী অন্তত আমার কাছে। শৈশব থেকে পঁয়ত্রিশ বছর বয়স পর্যন্ত কোনোদিন দেখিনি বাবাকে মায়ের অমতে কোনো সিদ্ধান্ত নিতে, মা’ও কোনোদিন বাবার অমতে কোনো  সিদ্ধান্ত নেয়নি। বড় আপার বিয়েতে মা রাজি না হওয়ায় কত বিয়ের প্রস্তাব বাবা ফিরিয়ে দিয়েছেন। তেমনই বড়ভাইদের বিয়ের সময় বিয়েতে বাবার দ্বিমত  থাকার কারণে বউ আনা হয়নি। আজ তাঁরা দুজনেই স্মৃতি। তাঁদের মৃত্যুর সময় আমিও ছিলাম না। আমার তাঁদের স্মৃতি ছাড়া আর কি বা আছে? আজ একটি  ভবিষ্যত বাণী করছি, তুমিও তোমাদের বাড়িতে তোমার ভাইদের জন্য বউ আনবে, এমন ঘটনা ঘটবে। কারণ মানুষের দেহ মরে আত্মারা জীবিত থাকে। এই আত্মারা পৃথিবীতে বিচরণ করে। মানুষের দেহ প্রাণ না থাকলে বস্তুতে পরিণত হয় আর আত্মা হচ্ছে শক্তি। শক্তি মরেও না, এরা রূপান্তরিত হয়, শক্তির ক্ষয়ও হয় না।  তুমি এটাকে বিজ্ঞানও বলতে পারো আর ধর্মেও পাবে। প্রতিটি ধর্মগ্রন্থে এ বিষয়ে বলা আছে। দাদা বলতেন, প্রত্যেক মানুষের নিজ ধর্মগ্রন্থ নিজ ভাষায় অধ্যয়ন করা দরকার। দাদা একজন হাক্কানি আলেম ছিলেন এবং তিনি হালচাষ ও কবিরাজি ঔষুধ আবিষ্কার করে তা তৈরি করে রেক্সগুন ও কলকাতা শহরে নিয়ে ব্যবসা করতেন এবং তিনি একজন পিরেকামেল ওলি ছিলেন। তিনিই মাকে কোরানহাদিস বাঙলায় পড়তে উৎসাহিত করতেন। প্রায় তিনবছর পূর্বে আমি তোমাকে এই বিষয়ে বলেছিলাম, প্রত্যেক সন্তানের কাছে তাদের পিতামাতার স্মৃতি নিজ প্রাণের মতো সম্মানিত, আদরনীয়। একদিন তুমি আমাকে না জানিয়ে আমার মায়ের শাদা শাড়িটি দুখ- করেছিলে পাপোশ বানানোর জন্য, সেদিন আমি ও আমার মা কষ্ট পেয়েছিলাম, আমি তোমাকে বানাতে দিইনি। আজ  তোমার ভাবিও একই কাজ করেছে, যাতে তোমার মনে দারুণ আঘাত লেগেছে। বিজ্ঞান বলে, প্রত্যেক ক্রিয়ারই সমান প্রতিক্রিয়া আছে!


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন