কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বৃহস্পতিবার, ৩ জানুয়ারী, ২০১৯

সুবল দত্ত




আরোগ্য                   

সে পথিক আগামী কালের পথে টুকরো টুকরো ছায়া ফেলে হাঁটে
চোখে শারদীয়া রোদ ভিনদেশী পথ জুড়ে শিমূল কাপাস ফল ফাটে
 
এসেছে অসুখ নিয়ে পদচ্ছাপে আবছা লাল আশা ঝরে তবু সুখময়
 
রাত জাগা ওষুধ ও ধোসার গন্ধ মাখা সুরভিত তামিল পদ্মে নিরাময়
 
শরীরে শরীর বেঁধে আরোগ্যের প্রার্থনায় নিজবাসে মনে প্রাণে ফেরা
 
সেখানে যে ভূমি বিছানার পাশে রাখা আছে দিক নির্দেশক ধ্রুবতারা

আকাশ জুড়ে মুক্তিদায়ী মাছি
অঙ্গনে চন্দনে বসে
শোষণে নির্মমে ভাসে
আসে না কেন আমার কাছে? 
আমি যে মুক্তির প্রতিক্ষাতে আছি

বাতাসে বয় নিদ্রাহীনের ঘাম
ঘামের রঙে ঘেন্না মেশে 
প্যালেট জুড়ে সর্বনেশে
ক্যানভাসে গান? শরীর হাসে
কান্না ভেজা বাতাস জানে ওই বিবাগের দাম

বাতাসে আনন্দ গান। খুশি আসছে... খুশি আসছে। আর কদিন পরই পৃথিবীর পাশে দাঁড়াবে ক্ষমা। গোলাপ ঢেকে ফেলবে অন্তিম পেরেক। পদ্মপাপড়ি মেলে ধরবে প্রেমময় কাঁটার মুকুট। ঢং ঢং ঘন্টায় ভাঙ্গবে রক্তের ছলনা। এবার আর পাঁক নয় বাতাসেই উপজ হবে ফুল। তাই বাতাসে আনন্দে ভাসে বছরের শ্রেষ্ঠতম দিনের আগমনী।


তুমি প্রেম
                 

কমলা রস কোয়ার অন্তরন বিন্যাসে সাজিয়েছো আয়ু
আসলে সৃষ্টিবীজ ছড়িয়ে দিতেই দাও শরীর পিপাসা
তবে কেন অহেতুক ডাস্টবিন মল নর্দমা গাটারে বহে বীজ
তুমি কি নষ্ট হও? তুমি জীবন প্রগতি তবে অবুঝ মানুষের হাতে
আদমের ফল তুলে নিরাময়ের পথ্য দিয়েছো আর উপেক্ষা
সময় আবর্তনে আর কোন সুস্বাদু ফলে দিন গুনছো পবিত্র সুনামি?
আমার তো পৃথিবীতে এই কটা দিন


পরম প্রেম                  

তুমি প্রেম  আমি তোমার মুগ্ধতা সিঞ্চন 
নিজেকে ফুল ভাববো কী জেনে ফেলি নির্ঘাত পচন 
কেন প্রবাহে আমি বরফ সন্দেহরোধ  কেন পণ্য বাসন দোকান 
চিনতে পারিনা পাঁক নোংরা করি পরের বাগান 
অনুর্বর মাটির তলায় ঢুকি ভুলে থাকি বীজের অভাব 
বাঁজাগরুর থনে বাস নিষ্ঠুর ভাগাড় আমি জানিনা কি অন্তিম জবাব 
তুমি প্রেম সমর্পণ হয়ে এসো  দাও খুলে আমার আকাশ
তুমি কান্না বোধন পরাগ আহা বর্ণ জমি অফুরন্ত প্রণয় প্রকাশ
                                                                     


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন