কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বৃহস্পতিবার, ৩ জানুয়ারী, ২০১৯

কাজল সেন




ছেলেবেলার কথা
             
গতকাল শেষরাতে বৃষ্টি পড়েছিল খুব
সকালে উঠেই ঠান্ডা বাতাস আর মেঘে ঢাকা আকাশ
এমন আকাশই আমার পছন্দের আকাশ
আধা আলো আধা অন্ধকারে চুপিচুপি থাকার বিলাস
যদিও এখন দেখা যাবে না দূরের দল্মার উদ্যান
ছোঁয়া যাবে না গোলাপের কাঁটায় লেপ্টে থাকা
রক্তের নাম ও নিশান

এমন দিনে কালিদাসের কথা মনে পড়ে বারবার
আমার ইস্কুলের সহপাঠী কালিদাস কোনার
ঠিক এরকমই এক মেঘলা দিনে
সামান্য অসুস্থতার অজুহাতে ছেড়েছিল তার শেষ নিঃশ্বাস
আর মনে পড়ে পাড়ার মেয়ে বন্দনা দাশ
বালিকাবধূ হয়ে আমাকে ছেড়ে এমনই মেঘলা দিনে
কোন্‌ বিদেশ বিভূঁইয়ে তার ঘটেছিল পরবাস


সঙ্গিনী আমার

এভারেস্ট জয় করা কি এতই সহজ কাজ
এ তো নয় হরি ঘোষ বা নন্দ ঘোষের মেয়ের রুটিন কাজ
বরং গৌরী সেনের মেয়ে যদি হয় জাঁহাবাজ
হাইরাইজ অ্যাপার্টমেন্টের কোলাপ্সিবল গেট খুলে
সে বাড়াতেই পারে তার বারোহাত

যতটা সহজ মনে হয়েছিল গোয়ালের গরু
বা ক্যাফেটারিয়ার পান্তাভাত
হাল্কা শীতে শ্যাম্পেনের সঙ্গে বার্গার

খুলে রাখাই ভালো শরীরের চটকদার আঙরাখা
নিজের ছায়ার পাশাপাশি হেঁটে যাওয়া ভালো আন্টার্টিকায়
খসে পড়া তারারা তো কয়েক কোটি আলোকবর্ষ দূরে
কবে যে ঘটবে তাদের সমাপতন
আমার অবশ্য তাড়া নেই কোনো
উৎকণ্ঠাও নেই ক্রমশ ঠান্ডা হয়ে আসা সূর্যের কথা ভেবে
সকালের জলখাবারের পর এখন শুধুই
দুপুরের খাওয়ার তোড়জোড় যোগাড়

তবে যদি কখনও যেতেই হয় এভারেস্টের চূড়ায়
হরি ঘোষ বা নন্দ ঘোষের কোনো মেয়ের সঙ্গে নয়
বরং গৌরী সেনের জাঁহাবাজ মেয়েই হবে সঙ্গিনী আমার


দেবব্রত

দেবব্রতর ঠিকানা আমার জানা নেই
জানা নেই তার সাম্প্রতিক বর্তমান
অরণ্যযাত্রার কথা বলে একদিন সে নিয়েছিল বিদায়
অনেক অরণ্য খুঁজেও আমি আর তার পাইনি সন্ধান
তাহলে কি দেবব্রত সত্যিই হারিয়ে গেল অরণ্যের গহ্বরে
অথচ সে তো একদিন সংসার রচনা না করেও ছিল ঘোর সংসারী
বিয়ে না হলেও ছিল তার অন্তরঙ্গ প্রেমিকা সুহানাসুন্দরী
বাঘবন্দী খেলায় ছিল যার নিত্য আনাগোনা

তাহলে দেবব্রত আমার বন্ধু দেবব্রত
কোন্‌ গভীর বিষাদে তার এই স্বেচ্ছানির্বাসন
নিশীথের কোন্‌ অন্তরালে তার প্রহর যাপন
তবে সুহানার কথা আমি জানি
দেবব্রত একদিন ফিরে আসবে এই সংসারে
এই প্রত্যয়ে
তার গর্ভজাত কন্যা গৈরিকার সাথে
অব্যাহত তার জীবনের সব আয়োজন



1 কমেন্টস্:

  1. তবে যদি কখনও যেতেই হয় এভারেস্টের চূড়ায়
    হরি ঘোষ বা নন্দ ঘোষের কোনো মেয়ের সঙ্গে নয়
    বরং গৌরী সেনের জাঁহাবাজ মেয়েই হবে সঙ্গিনী আমার

    TUMI R BURO BE NA MONE HOCHHE !

    উত্তরমুছুন