কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বৃহস্পতিবার, ২৫ মে, ২০১৭

ওক্তাভিও পাস

প্রতিবেশী সাহিত্য



ওক্তাভিও পাস-এর কবিতা         

(অনুবাদ : জয়া চৌধুরী )   





কবি পরিচিতি :

ওক্তাভিও পাস লোসানো ওরফে ওক্তাভিও পাস মেক্সিকান কবি ও ডিপ্লোম্যাট মেক্সিকোয় ১৯১৪ সালে জন্মগ্রহণ করেন। মিগেল দে সেরভান্তেস পুরস্কার এবং নোবেল পুরস্কার বিজয়ী এই কবির জন্মশতবর্ষ ছিল ২০১৪ সালে। মার্ক্সিজম,  সুররিয়ালিজম ও এক্সিস্ট্যানশিয়ালিজমের বিশেষ প্রভাব দেখা যায় তাঁর কবিতায়। ভারতে রাষ্ট্রদূত হিসাবে কাজ চলাকালীন তিনি ভিসলুম্ব্রেস দে লা ইন্ডিয়াবা ভারতের আভাসনামে বিখ্যাত কাব্যগ্রন্থ রচনা করেন। ইংরাজী  ভাষার প্রাতঃস্মরণীয় বেশ কয়েকজন কবি তাঁর কবিতার অনুবাদ করেন - যেমন এলিজাবেথ বিশপ, স্যামুয়েল বেকেট, চার্লস টমলিনসন প্রমুখ। তাঁর সর্বাধিক বিখ্যাত  কাব্যগ্রন্থের নাম সূর্যের পাথরকুচিবা পিয়েদ্রা দে সল। ১৯৯৮ সালে তাঁর দেহান্তর হয়।  



Tu nombre (তোমার নাম)  

তোমার নামটি
আমার ভেতরে, আমার ছায়া থেকে জন্মায়,
আমার ত্বকে ভোর হয়ে ফুটে ওঠে
ঊষার তন্দ্রাগত আলো।

তুমি নামের এলিয়ে পড়া কবুতরীটি,
লাজুক আমার কাঁধের ওপর।


Palpar (স্পর্শ)

আমার হাতেরা
তোমার অস্তিত্বের পর্দাগুলি খুলে দেয়,
অন্য নগ্নতা থেকে দেখতে থাকে তোমায়
তোমার শরীরের অন্য শরীরগুলি করতে থাকে আবিষ্কার
আমার হাতেরা
তোমার শরীরে উদ্ভাবন করতে থাকে অন্য শরীরদের।


Entre lo que veo y digo (আমি কি দেখি আর কি বলি তার ভেতরে)

আমি কি দেখি আর কি বলি তার ভেতরে,
কিভাবে শান্ত হই আর কি বলি তার ভেতরে,
কিভাবে শান্ত হই আর কি স্বপ্ন দেখি তার ভেতরে,
কি স্বপ্ন দেখি আর কি ভুলে যাই তার ভেতরে
কবিতা।
হ্যাঁ এবং না এর ভেতরে পিছলে যেতে থাকে-
বলে
আমি যাতে শান্ত হই
সে শান্ত হয় তাতে
আমি যা বলি
সে স্বপ্ন দেখে তা
যা আমি ভুলে যাই
সে বলবার মত কিছু নয়-
একটি কাজ।
একটি কাজ
যা একটি বলার চাইতেও।
কবিতা
কেউ বলে কেউ শোনে,
এটা বাস্তব।
আর ক্বচিৎ বলে থাকি
এটা বাস্তব,
এটা মিলিয়ে যায়।
এভাবেই কি তা অধিক বাস্তব?
প্রতীয়মান ধারণা-
কবিতা
যায় ও আসে
যা সে নিজেই
যা সে নিজে নয় তার ভেতর।
বুনতে থাকে অনুচিন্তাগুলো
আর বুনোট খুলে ফেলে।
কবিতা
চিরকাল পাতাদের ওপরে বপন করে চোখ
চিরকাল চোখের ভেতর বপন করে শব্দদের।
চোখেরা বাঙ্ময়
শব্দেরা চেয়ে দেখে
দৃষ্টিরা ভাবতে থাকে।
শুনতে পারা
ভাবনাগুলো,
দেখতে থাকা
আমরা যা বলি
স্পর্শ করা
ভাবনার
শরীরটিকে।
চোখেরা
নিমীলিত হয়
শব্দেরা খুলে যায়।














1 কমেন্টস্:

  1. কবিতা নির্বাচন এবং অনুবাদ নিরাশ করল। পাজের প্লিউরালিজম এবং র‍্যাডিকালিজমকে ধরাই গেল না।

    উত্তরমুছুন