কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বৃহস্পতিবার, ২৫ মে, ২০১৭

খায়রুজ্জামান সাদেক

টেবিলের চারপাশে

সন্দেহজনক হতে পারে এই এলাকার সকল প্রসাধন
আর এটা শুধু ধারণা যে আপনি ভাল বুঝতে পারেন
উপচে পড়া বা মাপা সকল প্রশংসা এবং মন্তব্য সংলাপ
টেবিলের চারপাশে ছাপা প্রোগ্রাম
অধিগ্রহণের মিউচুয়াল বিবরণ
অবিলম্বে আপনার যতিচিহ্নে তকমা পড়ে ভৌগলিক
আর দেখুন এটা কার গালে কখন গরম করা হয়েছে
আভিধানিক দূরত্বের সাথে সাথে খোলাখুলি
যে শরীর নিজেই খেলা তৈরি করে শরীর খুলে দেয়
ধীর গতির উপর এই প্রতিবেদন যেমন সৃষ্টি হল
কচুপাতা থেকে বৃষ্টিফোঁটা নিয়ে ফেসবুক পর্যন্ত লিখে দিলাম
কীভাবে লিফট ড্রপ হয় ভালগার হয় ওহ থেকে থেকে সবকিছু...


অধিকার

সারির ডান দিকে পরম্পর জাফরিকাটা আদর্শ মিলছে সারির বাম দিকে স্থানান্তর হয়েছে কিছু প্যাটার্ন যুক্তিহীন আজেবাজে নিয়ন্ত্রণ আদানপ্রদান আমার কিছু টেক্সট আমি নিশ্চিত এখন কোনও দিকে যাচ্ছি না শুধু প্রস্তুত রাখছি, দেখার মিলিয়ে নেয়ার নতুন সারির সকল ধ্রুবক কারুকার্যে না হোক; চিত্র মিলিয়ে নেয়া যাবে বাস্তব বিন্দুতে নাগালের মধ্যে আমার যা আছে, কিছু যে অধিকার...


ফার্ন গাছের পাতায়

আমার কোন শক্তিশালী উচ্চারণ নেই যা তোমার সাথে মিলতে চেষ্টা করে এই শব্দ দ্বিধাগ্রস্ত কয়েকটি দিনের পর্যাপ্ততা নিয়ে অকাট্য প্রবেশ দ্বারে সংসক্ত এখন  পাশেই হালকা প্রতীকী ক্ষেত্র ধরে কয়েকটি দিনের নির্যাস আর তাজা ফুলের শিল্পকর্ম ব্যাকরণ ছাড়াই উপলব্ধির কেন্দ্রীয় অবস্থান থেকে আমার শূন্য স্টক থেকে ইচ্ছেমত লুটিয়ে পড়ছে এক অপূর্ব ফার্ন গাছের পাতায় এখন তুমি তোমার প্রধান বিষয়ের উপর এগুলো সংস্থানে সংলাপের ঘোরে অর্ধ ফোটা পূর্ণ ফোটা নিক্ষেপ করতে পারো পাল্টে দিতে পারো সাজগোজ কোনও একদিন...



0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন