কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বৃহস্পতিবার, ২৫ মে, ২০১৭

সুজয় দাস

ভাব-তরঙ্গে 


()

কোন গেরামে (গ্রামে) বন্ধুর বাড়ি
কোন লদীর (নদীর)ধারে
কইতে কে বা পারে
কোথায় পাবো তারে
       কোন লদীর (নদীর) ধারে
বন্ধু আমার অভিমানী
আইলে ভাবের ঘরে
অকাম সকাম সব ভুলে যাই
পাইনে তবু তারে
       কোথায় পাবো তারে
বন্ধু আসে অমাবস্যায়
যেন পূর্ণ শশী
ত্রিবেণীতে আসে জোয়ার
বাজলে শ্যামের বাঁশি
       আমি তোমার চরণদাসী
বন্ধু আসে নিশুত রাতে
ভাঙিয়ে আমার ঘুম
চর্মচক্ষু জাগলে পরে
বন্ধু যে হয় গুম
       পোড়া চোখেতে হয় গুম
তাইতো বন্ধুর পথ চেয়ে রই
হদিশ পাইনে তার
কোন গেরামে (গ্রামে) বন্ধুর বাড়ি
কোন লদীর (নদীর) পাড়
       আমি হদিশ পাইনে তার


()

ভাবজমিনের বীজতলাতে
অকাল বরিষণ
ডুবল চারা প্রেমবারিতে
দয়াল, এ কি অঘটন,
       হৃদে জাগে বৃন্দাবন

দেনা ছিল মহাজনের
ক্যামনে শুধি ঋণ
আমি যে আজ দীন-ভিখারী
তোমার প্রেমে লীন
দয়াল, ক্যামনে শুধি ঋণ,
       আমি তোমার প্রেমে লীন

ভাবজমিনের বীজতলাতে
অকাল বরিষণ
নাচছে গোরা হৃদ্‌মাঝারে
রইব ক্যামনে বল
ফকির, মনের পাইনা তল,
       জমিন, প্রেমে ছলাৎছল।

জমিন ছিল ছয়টি বিঘা
পঞ্চনদের পাড়ে
এক বরষায় সব ডুবিল
আমায় শূন্য করে
গোঁসাই, আমায় পাগল করে,
       ক্ষ্যাপা, প্রেমযমুনার তোড়ে।


()

দোকানে যাই করতে খরিদ
শূন্য হাতে ফিরি
ঘোর লেগেছে নয়নতারায়
এবার কি যে করি
গুরু, কেমন বাহাদুরি
গোঁসাই, ঘোর লেগে যে মরি
       সাধু, সঙ্গে রঙ্গ করি

দোকান আছে টঙের পরে
পসার থাকে থাকে
পাইনা ভেবে কোন তাকেতে
আমার সদাই আছে
নয়ন, প্রেমবারিতে ভাসে
       কারণ, অকারণে সেঁচে

দোকান মালিক সেয়ান বড়ো
দেয়না কোনও ছাড়
কিনতে গেলে ঠকবে জেনো
বেচলে চমৎকার
মালিক, দেবে না কোন ধার
       ক্ষ্যাপা, আজব কারবার।



       

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন