কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১

দীপালি দাশগুপ্ত

 


কবিতার কালিমাটি ১১০


ভালবাসার ডাক

 

শুকনো  ঝরাপাতা শিশিরসিক্ত ঘাস

আমাকে এক অচেনা স্তব্ধতায় ভরিয়ে তোলে

আমি চোখ খুলতে পারি না

যদি তুমি আমাকে জাগিয়ে না রাখো

তোমার পাশে আমার হৃদয় ছড়িয়ে দিলাম

তুমি কি শুনতে পাচ্ছ আমার ভালবাসায় পরিপূর্ণ হৃদয়ের ডাক?

আমিতো তোমার থেকে অনেক দূরে চলে

গেলাম

তুমি থাকো আমার সাথে একটি প্রহর

 

তোমাকে নবীন প্রাতের মূল্যবান হারটি

পরিয়ে দিতে চাই

শুধু তুমি থেকো আমার পাশে

আমার হৃদয়ের সাথে নিজেকে জড়িয়ে।

 

ওয়ালনাট স্ট্রিটের বাড়ি

 

মনে পড়ে সেইদিন

ওয়ালনাট স্ট্রিটের কাচঘেরা ঘর

যেখানে শিশুর গালে এসে পড়তো মেপলের ছায়া

আর সেইপাতার আশ্চর্য রঙ

কখনো লাল কখনো বা পড়ন্ত সূর্যের

কনে দেখা আলো

মেপে মেপে চলে সেকেন্ডের কাঁটা

রাস্তায় রঙ বেরঙ-এর গাড়ি  

হাতে ধূমায়িত কফির  কাপ

চলেছে আনমনে পদচারী

স্মৃতিভরা সেই ঘর শ্রীহীন

শুধু হিমেল হাওয়ার আনাগোনা

উড়ে বেড়াই এক ঘর থেকে আরেক ঘরে

খুঁজি সেই  সুন্দর সূত্রটা

সুন্দর সুখী মন ডুব দেয়

স্মৃতির অতল জলে

তলিয়ে যাবার শেষ মুহূর্তে আঁকড়ে ধরি

সেই ছিন্ন সূত্রটা -

যার ছবি বুকে এঁকে এঁকে

কাটানো যায় কিছু অমূল্য সময়।

 

আমার সুর

 

তোমার বিভাসে ছিল আমার সুর

সুখে দুখে বোনে জাল

হৃদয়ের একান্ত প্রান্তে

বলাকার দল লেখে প্রেমলিপি সুদূর আকাশ পানে  

শুধু কালোমেঘ সাজিয়ে আকাশ  

জলভরা কল্লোলে

তোমার আমার হৃদয় কবচবাঁধা এক তারে

টলমল অশ্রুধাৱা

নামে দিগন্ত জুড়ে

খুঁজে পাই জীবনে সুৱ

নতুন আশা নিয়ে।


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন