কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

রবিবার, ১ সেপ্টেম্বর, ২০১৯

অসীমা ভট্ট




প্রতিবেশী সাহিত্য



অসীমা ভট্টকবিতা   

(অনুবাদ : মিতা দাশ) 




কবি পরিচিতি
  
জন্ম ১৭ মে ১৯৭০, বিহারের নবাদা শহরে। মনোবিজ্ঞানে স্নাতকোত্তর। একাধারে কবি ও
সাংবাদিক। নাটক, টেলিভিশন ও চলচ্চিত্রকর্মে নিয়োজিত। বর্তমানে বসবাস মুম্বাই শহরে।  



যাযাবর মন

আমার এই যাযাবর মন বারবার 
স্মৃতিতে টেনে আনছে একটি বাড়ি  
যে বাড়িটি কখনো বাড়িই ছিল না 

পৃথিবীর নকশায় ঠিক সেই দেশকে খোঁজা  
যার খোঁজ এখনো বাকি বাকি 

সাগরের সেই শেষ মাথায় বসে বেহালা সোনার ইচ্ছে 
যেখানে আজো কেউ পৌঁছতে পারেনি 

                       
কে বলে এখন সময় খারাপ 

দুর্দিনেও নিষ্পাপ বাচ্চারা 
খিলখিল করে হাঁসছে 
বাগানে কোনো ফুল ফুটছে 
আর প্রজাপতিরাও নৃত্যে মত্ত 
বাবুই পাখি এখন গান গাইছে 
ভালোবাসার প্রবঞ্চনায় ...
প্রতারিত হয়েও প্রেমিকারা 
এখনো ভালোবাসায় মগ্ন হয়ে 
চুমু খাচ্ছে প্রেমিকের কপালে 
কে বলছে এখন সময় খারাপ    


আমি আসছি

‘আমি আসছি’
বলতে বলতেই  বেশ আবেগের সঙ্গে 
তুমি আমার ভেতর প্রবেশ করো তখন 
জানি না কতটা ব্রম্ভান্ড আমার ভেতর 
এক এক করে জায়গা করে নেয় 
আমার ভেতরে বেজে উঠে শাঁখ 
আর সুবাসিত হয়ে উঠি ঠিক চন্দন বনের মত 
আমি আমার দেহের ভিতরে ও বাইরে 
সবখানে আরো উঁচু হয়ে উপরে উঠতে থাকি 
যেন প্রত্যেক বাঁধন হতে মুক্ত আমি 
আর এক্কেবারে হাল্কা হয়ে উঠি ও 
প্রবেশ করি অনন্তে   

আমার শূন্য মন

নিরাকার 
যখন বাজে তোমার 
স্মৃতির ঘন্টা বারবার 
মনে হয় থেকে থেকে 
কোন সুন্দর প্রাচীন 
মন্দিরের ঘন্টার মত 
ব্রম্ভান্ড রচনা করতে ব্যস্ত 
রচে একটি সুন্দর সংসার 
যেখানে একটি নবজাতক শিশুর 
খিলখিল করে হেসে বেরিয়ে আসছে 
মাতৃগর্ভ হতে। 




0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন