কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বুধবার, ১ আগস্ট, ২০১৮

জাকিয়া এস আরা



উত্তর খুঁজছি


সুন্দর, শাশ্বত মুহর্ত,
সময় পারেনা ধরে রাখতে!
জল পড়ে, পাতা নড়ে
ছায়া স্থির, মৃত্যু  স্থির,
কোজাগরী দিঘীর জলে
দাঁড়িয়ে আছে ঢায়!

স্বপ্ন হাত ফসকে উধাও
আমি কেবল বোকার মতো
চোখ বুঁজে ধাঁধার উত্তর
খুঁজছি -- খুঁজছি –


স্বপ্ন


আমি হাঁটছি ধীরজে দ্রাক্ষাবনে, চারদিকে বাতাসের মধুবৎ সিমফনি,
আজ কোনো ক্ষুধা নেই, পান তেষ্টা নেই,পাখিদের  কুজনে মনের নদী উচ্ছল হয়।

ওই দূরে বোধকরি, ঈশ্বর আবাস, আমার প্রবেশ নিষিদ্ধ, ঘুমপরীর করুণ ভায়োলিন, আবেশে চোখ মুঁদে আসে, ওগো আকাশ, আমাকে ফেলে মেঘের কাছে চলে যেওনা, জানো তো রোদ আমার প্রমিক ছিল! সে অনেক কথা গো! দেখো, আমি আনন্দলোকের চিঠি পড়ছি,কাল
আলিফ লায়লার শেহজাদা আমার শিথানের পাশে আসবেন!


আশা


মনে করো, কোনো এক জনমে আমি ছিলাম
মৎস্যকন্যা, আর তুমি ছিলে এলিয়েন,
জলজগুল্ম ছিল আমার খাবার আর সূর্যালোক
ছিল তোমার খাবার,তুমি সপ্তাকাশ থেকে আমাকে দেখতে মুগ্ধচোখে! তখন আমি
ছুঁড়ে দিতাম সুস্মিত হাসি তোমার দিকে, লেজ
নাচিয়ে, নাচিয়ে, বিশালাক্ষী হিংসায় পুড়ে যেত!
সেলাকাই'র চোখ হতো আগুনবরণ!

এক সুনামীতে, আমি অনেক অনেক গভীরে,
তলিয়ে গেলাম,  আজ অবধি তোমায় খুঁজে পাইনি, হয়তো কোনোদিন প্রখর
সূর্যালোকে  খুঁজে পাব তোমাকে!


আসলে কিছুই জানিনা


যাচ্ছি, যাচ্ছি, কোথায় যাচ্ছি,
আসলে আমি নিজেও জানি না !
এলেবেলে লিখতে লিখতে
বয়স সমূদ্র সমান।
বাবার সাইকেল, মার গল্পের বই
এখন জাদুঘর!
চাপিলা মাছে যেমন ইলশা স্বাদ!
ডুমুরের বাগান কেবল স্বপ্নে দেখি
নীল অপরাজিতা নিজেই নীল বিষে!
তার কাছে আর কখনো পারব না যেতে
ভূবন ভরা ঈর্ষার আলো
পথে পথে ব্যারিকেড
বাহারি মুখোশ ভাসমান আকাশে
আমি কী তবে সাঁতার কাটব আকাশে?

যাচ্ছি, যাচ্ছি, কোথায় যাচ্ছি
আসলে আমি নিজেও জানি না !


কবিতা কোথায় তুমি


কবিতা কোথায় তুমি?
শব্দপ্রেমিক খুঁজছি আমি
একি! শব্দরা সব কফিন!
কেউ জানো কি?
কফিন হলো কখন?
চারিদিকেই লাশের উৎসব,
শব্দলাশ!

রূপবাহারে রঞ্জিত রমণী
চেনা চেনা লাগে,কিন্তু
আমাকে ওরা না চেনার ভান করে !
তরুণ কবির অমেয় বন্দনা মাইক্রোফোনে !

কবিতা কি অধরা মাধুরী
না সরব বুলি?
কবি কি ঈশ্বর
নাকি মিথ আর মিথ্যার আশ্রয়ে
বানিয়ে বানিয়ে কাব্য করে!


কেবল দৌড়


মিথ এবং মিথ্যার সহবাসে
সবুজ হচ্ছে জড়তার জমি,
কোনটা ধ্রুবক, কোনটা সহগ,
জানার জন্য অপেক্ষা  নেই
কারো, দৌড়, কেবল দৌড়,
রুদ্ধশ্বাস দৌড়!

গোলাপ ফুটুক না ফুটুক,
যে কোনো পুষ্প হলেই হলো,
ত্রিশে একমাস হয়
আবার  একত্রিশেও হয়,
মুদ্রার কোনো জাতকুল থাকে না,
আগুন আর জলের এখন
একই বাজার দর!

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন