কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০১৭

সোনালি বেগম

জঙ্গল-সাফারি


জঙ্গল সাফারির সময় জিপ থেকে নিচে নামলে জরিমানা। জানোয়ারকে বিরক্ত  করলে কিংবা পার্কে কোনো গাছের ফুল-পাতা ছিঁড়লেও জরিমানা। আবার ধূমপানও নিষিদ্ধ। এইসব নিয়মকানুন মেনে সচল বাস্তব গুজরাটের গির ন্যাশনাল পার্ক।

দিল্লির ইন্দিরা গান্ধী ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট। ফ্লাইট ধরে ওরা চার বন্ধু কার্তিক, শারিক, আহমদ আর শুভম্ পৌঁছোল রাজকোট এয়ারপোর্ট। রাজকোট থেকে জুনাগঢ় ট্রেনে যাওয়ায় বেস্ট অপশন বলে মনে করল ওরা। জুনাগঢ় থেকে গির ন্যাশনাল পার্ক মাত্র ৫৫ কিলোমিটার দূরত্বে। কোনো ক্লান্তির ছাপ নেই। হই হই করে ছবি তোলার নানান পর্ব বেশ উপভোগ্য হয়ে উঠতে থাকল। গির ন্যাশনাল পার্ক মানেই খোলা আকাশের নিচে সিংহের অবাধ চলাফেরা। দক্ষিণ আফ্রিকা ছাড়া পৃথিবীর এই একমাত্র জায়গা যেখানে প্রকৃতির কোলে জঙ্গলের রাজা সগৌরবে বসতি করে। ১৪২৪ বর্গ কিলোমিটারের বিরাট সাম্রাজ্য। ওরা চার বন্ধু www.gujarattourism.com –এ সমস্ত ডিটেলস জেনে নিয়েছিল। এখানে নানান রকম ট্যুর প্যাকেজ অ্যাভেলেবল। যেমন জিপ সাফারি, লায়ন সাফারি, বার্ড ওয়াচিং  টুর – এইরকম আরকি। গির জঙ্গলে শিশু, বাবলা, কুল, জাম এইরকম নানান প্রজাতির গাছ আর পাখির কিচিরমিচির যেন স্বর্গোদ্যান। বাজ, কাঠঠোকরা, জংলি ময়না, প্যারাডাইজ ফ্লাইক্যাচার এইরকম হাজারো প্রজাতির পাখি।
‘কার্তিক, হিরণ আ রাহা হ্যায়, স্ন্যাপ লে লো’
‘ও.কে. বস্। পুঁছ ওয়ালে লংগুর বন্দর ভি হ্যায়’  
‘শারিক, সাওধান, জঙ্গল কা রাজা!’
‘ওঃ, ইয়া!’
‘জঙ্গল মেঁ খুলা জানোয়ার! এহ্ আলগ্ এহসাস হোতে হ্যাঁয়!’
‘আহমদ, চিপস আউর কোল্ড ড্রিংক্স ব্যাগ সে বাহার নিকালনা জারা’
‘শুভম্, জঙ্গল সফারী কা সময় সুবহ ন সে বারাহ বজে তক, ইয়াদ হ্যায়?’
‘ও.কে. বস্। ফির শাম তিন সে ছেহ বজে তক। তো হম সব আয়েঙ্গে।’
‘ও.কে.’     
‘ইয়ার, ইয়াদ হ্যায়, জানওয়ারোঁ কো মত ছেড়না’
‘মন তো হো রাহা হ্যায়, লেকিন করে ক্যায়া?’
‘অ্যায়সা করোগে তো জুর্মানা ভরনা পড়েগা’
‘হা হা হা...’

ছোট ছোট জলাশয়ের পাশে সিংহরাজ সদলবলে বিশ্রামরত। নিসর্গের ইন্দ্রজালে মুগ্ধ অসংখ্য পর্যটক। ছায়াময় মায়াময় ডিসিপ্লিন্ড অভয়ারণ্য।
ফ্লাইট লেট ছিল। ওরা চার বন্ধু যখন দিল্লি পৌঁছল তখন রাত এগারোটা বেজে গেছে। প্রি-পেড ট্যাক্সি নিয়ে ফেরার পথে। যাবে ময়ূরবিহার। একটি হাই রাইজ বিল্ডিং থেকে কিছু ভারী জিনিস মাঝ রাস্তায় এসে পড়ল। হঠাৎ ব্রেক কষে ট্যাক্সি থেমে গেল!

‘এক্ আওরত হ্যায়, স্যার’  ড্রাইভারের আতংকিত কণ্ঠস্বর 
‘নগ্ন! খুন সে লত্ পত্!’
‘এহি আসলি জঙ্গল হ্যায়!’
                      


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন