কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ২৫ নভেম্বর, ২০১৬

ময়ূরিকা মুখোপাধ্যায়

এক্স নট ইক্যুয়াল টু


24th June                                                                        12:20 A.M

ডায়েরী শুধুই রুলটানা হয় কেন? ডেট আর টাইমটাও কি ঠিক জায়গায় লিখলাম? সে যাকগে... এ তো কোনো ফরমাল লেটার নয়, তাই ক্যানসেল হওয়ারও চাপ নেইএকটা না হয় ভুলই করলাম...! আমার নিজেরই ভীষণ অবাক লাগছে যে, সব কিছু ছেড়ে এইাভাবে ডায়েরী লিখতে বসেছি, কিন্তু করবই বা কী! স্যান্ডির কথা এই পাতাগুলো ছাড়া আর কাকেই হয়তো বলতে পারব না!
Yes স্যান্ডি... She is the Woman...
স্যান্ডির সঙ্গে আমার প্রথম দে...

আশ্চর্য তো, আপনাকে আমি বসতে বললাম না, অথচ আপনি বসে পড়লেন?
দেখুন ম্যাডাম, আপনি আমাকে আসতে যখন বলেছেন, বসতেও নিশ্চয়ই বলবেন, তাই আর কী...
ও রিয়েলি! আপনি কি জ্যোতিষ-ট্যোতিষ করেন নাকি?
এইটুকু প্রেডিক্ট করার জন্য আই থিঙ্ক, জ্যোতিষী হওয়ার প্রয়োজন পড়ে না। 
লিসেন Mr. Roy, আপনার টিম-লিডার কমপ্লেইন করেছে, আপনি নাকি আপনার টিমমেটদের অফেনসিভ কিছু বলেছেন?
যা বাওবা... একদিন দুটো দেশি ঝাড়লাম কী ঝাড়লাম না, কেসটা HR   অবধি...!’
Mr. Roy, আমি কিন্তু আপনাকে ওয়ার্ন করছি, এন্ড মাইন্ড ইট!’

এরপর থেকে শুনেছি, স্যান্ডি স্টাফেদের সঙ্গে ম্যাক্সিমাম সময়েই ইংরেজিতে কথা বলে, আর তা না হলে হিন্দি, আর খুব বেশি হলে সংস্কৃতকী অদ্ভুত ছেলে মাইরি! কিন্তু তাও He is such a talented guy, ওর project planning, Excute করার ক্ষমতা, presenting power সব মিলিয়ে ভীষণ ভীষণ ইমপর  impressive

ছোটখাটো মিটিং-ফিটিং ছাড়া, অফিসের বাইরে স্যান্ডির সঙ্গে দেখা হয়েছিল আরেকদিন, করপোরেশন্ অফিসে
কী Mr. Roy, আপনি এখানে! কী দরকারে?
হমম... বার্থ সার্টিফিকেটে নাম চেঞ্জের ব্যাপারে... সেক্সটা চেঞ্জ করলাম, নামটাও তো চেঞ্জ করতে হবে! বাপ-মা নাম রেখেছিল সন্দীপ্তাতো সেটা নিয়ে তো চলা যায় না! তাও যদি বনি-ফনি একটা নাম হতো... তাও না হয়... So...

সে...ক্স চেঞ্জ! এই ধরনের কিছু একটা নিয়ে গসিপ শুনেছিলাম অফিসে, কিন্তু সেটা স্যান্ডিকে নিয়ে! স্যান্ডি-সন্দীপ্তা... ওকে কোনোদিন তো দেখে...অবশ্য দেখলামই বা কই! আর দেখারই বা আছে কী! আমি এইভাবে ভাবতে পারি না...
আই মিন... আমি জানি না কথাটা শোনার পর ভেতরে কোথাও কিছু একটা হচ্ছিল কি? কেন? আমি জানি নাআমার হঠাৎ করে ভীষণ ভাবে পাশে থাকতে ইচ্ছে করছিল, আর সেটা হয়তো স্যান্ডি ছাড়া আর কে... হয়তো আমার ভাবতে ইচ্ছে করছে, কিন্তু কী ভাবব আমি? স্যান্ডিকে আমি সিমপ্যাথি দেখাচ্ছি নাকেন সিমপ্যাথি দেখাব আমি? She, He has such a... I just want to be with her... Him...

হ্যালো...’
স্য...’
Mr. Roy, দিস্ ইস্ মি, আপনার সঙ্গে একটু দরকার ছিলপারসোনালকাল তো  স্যাটার ডে... সো... ইফ ইউ ডোন্ট হ্যাভ এনি প্রবলে, CCD? হাজরা? বিকেলবেলা চারটে-পাঁচটা, যখন ইচ্ছে...’
রবীন্দ্র সরোবর, :৩০
অন্য কেহলে হয়তো আমি CCDতেই যেতাম কিন্তু সেদিন ওকে বারণ করতে পারিনি স্যান্ডি বলেই কি?
আপনাকে বোধহয় একটু ডির্স্টাবই করলাম!’
না না... নট আ্যাট অল্... আপনি বোধহয় আমায় কিছু বলবে বলছিলেন!’
হ্যাঁ... সেদিন হঠাৎ করেই ভীষণ নার্ভাস লাগছিল, টেনশন হচ্ছিল একরকম অদ্ভুত ভাবে...
Mrs. Roy... সরি... Mr. Roy...’
দাঁড়ান দাঁড়ান... আপনি আমাকে স্যান্ডি বলে ডাকতে পারেন, এই কনফিউসনটা অনেক কিছু ঘেঁটে দেয়
ওকে স্যান্ডি... এই ডিসিশানটা কেন? আই নো, এটা আপনার পারসোনাল লাইফ... আই রিয়েলি নো... কিন্তু স্টিল... আ্যম....
স্যান্ডির একটা হাল্কা হাসি সেদিন কোথাও একটা... কিন্তু অনুভূতিটা মিশ্র, উভলিঙ্গ 
মেয়ে হয়েছিলাম বলে বাড়িতে আপত্তি ছিল, ছেলে চাইতএখন ছেলে হয়েছি বলে আপত্তি, মেয়ে চায়

বেসিক্যালি আমরা কী চাই, আর কোনটা পেতে ইচ্ছে করি, এই দুটোর মধ্যের সূক্ষ্ম পার্থক্যটা হয়তো অনেকেই বুঝতে চাই না, বাট্ আই থিঙ্ক সেই ডিফারেন্সটা আমি অনেকটাই আ্যাচিভ করতে পেরেছি
কফির ফেনা, পিৎজার অরিগ্যানো লেকের জলে জলীয় হয়ে গেছে বাষ্পেরা শুধু নকশা হয়ে উঠবে অন্য কোনো মনে...
কি জানেন তো ম্যাডাম, ডারউইনের কথা মতো টিকে থাকার লড়াইটা সবাইকেই  লড়তে হয়, আমি-আপনি বলে কিছু হয় না শার্ট যেমন রেডিমেড হয়, তেমনি ছিট-কাপড় দিয়ে আলাদা তৈরিও তো করা যায় আ্যট দ্য এন্ড অফ দ্য ডে, দুটোয়ই তো আউটফিট...
স্যান্ডি একটা গভীরতা... কুমোটুলির খড়ের আদল, ডায়েরীর ফাঁকা পাতা...
আর আমি? স্যান্ডি আর সন্দীপ্তার মাঝে...! না না আমি জানি না... আমি...
ওর তোলা ছবি অবধি আমি ভালোবাসতে পারি... কিন্তু... Yes I l...o..v... আমি জানি না...

সন্দীপ্তা, তুমি সত্যি করেই কেন স্যান্ডি হলে না
                             
লেখা রায় সেন(24-06-2016)




0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন