এখন
সন্ধ্যার সিঁড়িকে,
তাহার কথকতাকে, আলো-কে, অসম্পূর্ণতাকে, বর্ষণ, আনতাবড়িকে, তাবৎ গোল-কে, প্রাগুক্ত সকালের আলো-কে, তাহার অসমাপিকাকে, শঙ্খকে, দুইখানি
শঙ্খকে, তাহার শূন্যতাকে, তাহার ওই বিশেষণহীন ছায়াকে,
তাহার বয়নকে, অশরীরকে, তাহার বাতাসকে, পদতল, লবণ, ভয়কে ভাঙিব
যেহেতু এখন এখন এখন এখন
দ্বন্দ্ব
আবীর এবং
পাসপোর্টকে, মেঘ এবং সিঁড়িকে, বিছানা এবং শব্দকে, বাতাস এবং ওঠানামাকে বিচিত্র
বলিয়া যে অঙ্ক শুরু কৃষ্ণনাথ রোডে করিয়াছিলাম, কোনো উপপাদ্য ছিল না। বস্তুত কো্নো যাতায়াতেরই ত্রিযামা অবশ্যই, এই নিয়ম নাই। কেবল বাহানা করি মাত্র। ফলত পেঁচা ডাকিয়া উঠিলে
পথ কিছু নতুনতর হয় নাই। কেবল শব্দ রাত্রি কাটিতে থাকে, দেখি চুলখানি, একটিমাত্র
সূত্র দীর্ঘ হইতেছে। তাহাতে আলো এবং দ্বন্দ্ব খেলা করিবে, এইরূপ চিত্রনাট্য।
অলঙ্কার প্রস্তুত হইতেছে। তাহাতে কিছু পথের বাজনা।
কেন শিক্ষা করি নাই কেন কেন কেন কিছু সংযম কেন দীক্ষা
0 কমেন্টস্:
একটি মন্তব্য পোস্ট করুন