কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

শুক্রবার, ২৭ মার্চ, ২০১৫

সায়নী মুখোপাধ্যায়

হয়তো


সেই যখন মেঘ করেছিল
তুমি দাঁড়িয়েছিলে জানালার পাশে
হাল্কা হাতে পর্দা সরিয়ে তাকিয়েছিলে বাইরে
তুমি কি তখন ছিলে আমার অপেক্ষায়...

আমি তো আসিনি

আর সেবার যখন তুমি হাল্কা হাতে খোঁপা বেঁধেছিলে
মিষ্টি হেসে দরজার বাইরে দাঁড়িয়ে তাকিয়েছিলে আমারই দিকে...
টেবিলে সাজানো গোলাপ বেশ সুন্দর ছিল সেদিন
তুমি কি সাজিয়েছিলে...

আমি তো ভাবিনি

তুমি গান গেয়েছিলে সেদিন
আমার দোতলার ঘরে ভেসে এসেছিল সেই সুর
আমি তখন একটা বই পড়ছিলাম
মা চা খেতে নিচে ডাকছিল
মনে হলো জানালা খুলে তোমাকে দেখি
তোমার কাছে যাই
তুমি কি চেয়েছিলে আমি তোমার কাছে যাই...

আসব... অপেক্ষা কোরো... হয়তো আসব আমি...



অনুভূতি

  
সবই নতুন... নতুন লাগছে আজ সব
তবুও যেন সবই চেনা চেনা আমার
যেন পুরনো কিছুই হয়নি শেষ
বদলেছে কিন্তু যায়নি চলে...

দূর থেকে দূরে হারিয়ে গেছে অনেক কিছুই
তবু মনে হয় আমার অনুভূতির রঙ বদলায়নি আজও
স্মৃতি যেন ডাকছে আমায়
সেই একই ঠান্ডা হাওয়া... সেই একই কফির তিক্ত স্বাদ...
দূরে কত দূরে
তবুও পুরনো কিছুই যেন হয়নি শেষ
বদলেছে শুধু

এক নতুন মোড়... এক নতুন জায়গা
অনুভূতি... চেতনা... সেই একই রকম
আমি খুঁজি সেইসব চেনা মুখ
যে মুখ ছিল আমার চেনা
বহুদিনের চেনা

বদলেছে অনেক কিছুই
বদলে গেছে সময়
বদলে গেছে জীবনের আকাশ
তবু মনে হয়
বদলায়নি আমার সেই মন
বদলায়নি আমার সেই অনুভূতির বাতাস 


0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন