কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বুধবার, ২৬ নভেম্বর, ২০১৪

২৪) পারমিতা বন্দ্যোপাধ্যায়



পারমিতা বন্দ্যোপাধ্যায়

ডুয়ার্স -- খোলাখাম

খাদ
(১)
পরিশ্রান্ত দিনে
অকথিত পাহাড়ের সংলাপ
উদাস আকাশের ঢেউ
রেলিং-এর ধারে কান পেতে থাকে
আমি বা আমার মতো কেউ

(২)
রং রুটে বাস গেছে আজ
কথা পড়েছিল খাদে
বিশ্বাসগুলো ধ্বসে গেছে কবে
তাই নিয়ম করে পাহাড় এখনও কাঁদে

(৩)
পথ হাঁটা হয়ে গেছে অনেক
সময় এখন কলপ দেওয়া শাড়ি
সামলে চলা অর্কিড সংসার
খাদের ধারে কাচের কুয়াশাবাড়ি
সোয়েটার
সকাল এখানে সত্যির মতো সাদা
চা-এর গন্ধে ঘুম থেকে ওঠে রাত
মেঘেরা ঘুমোলে এখন দেখতে পাবে
অভিমানের ঠান্ডা উল্কাপাত

একলা আমার দস্তানা হাতে চা
আরামকেদারা, স্মৃতির পারাপার
সোনালী ফ্রেমে ডাকবাংলো থেকে
বরফ বোনা পাহাড়ের সোয়েটার


রিয়াং
রিয়াং আমার বাগানসুন্দরী
রিয়াং জানে সোঁদা মাটির ভাষা
আঙুল ছোঁয়ায় আলতো শীতের হাসি
রিয়াং আমার জ্যান্ত মোনালিসা


বেলা শেষের গান
শীত এসেছে শ্যাওলা প্রাচীর রুক্ষ বাতাস
শীত এসেছে আমার কথা ভাবছি আমি

সন্ধ্যে নামে ধুঁকছে শ্বাস আর প্রশ্ন হাজার
সন্ধ্যে নামে প্রাবাষ্প ঊর্ধ্বগামী

বেলাশেষে অঙ্ক কষি পুকুরপাড়ে
বেলাশেষে ঠান্ডা হাওয়া লিখব তোমায়

আদ্যিকালের ডায়েরি থেকে প্রেম ঝাড়ি আর
আদ্যিকালের প্রেমের বোতাম তোমার জামায়

আমার জন্য একটুখানি আকাশ রেখো
আমার জন্য তোমার ছোঁয়া আঙুল রাখা

লিখব আমি মিষ্টি খুনে নাম পদবী
লিখব আমি টাটকা গোলাপ আদর মাখা

যত্নে রেখো অসুখ-বিসুখ শিশি বোতল
যত্নে রেখো সুখের বীজ আর রঙি ছবি

ফসল ফলাও মাঠের গর্ভে সবুজ শরীর
ফসল ফলাও পাখির নীড়ে গ্রাম্যকবি

আমি তখন বি-পজিটিভ রক্ত গরম
আমি তখন নীলচে শরীর উষ্ণখেলা

তোমার ঘরে প্যান্ডোরার বাক্স ছিল
তোমার ঘরে ওড়না জুড়ে বৃষ্টিবেলা

আমি এখন নষ্ট জীবন কষ্ট জীবন
আমি এখন ঠান্ডা প্রেম অনাবাসি

আমার ঘরে শীত কুয়াশা বারান্দা ধোয়
আমার ঘরে আজও তুমি সর্বনাশী








1 কমেন্টস্:

  1. মিস বালিকা

    মিস বালিকা!
    নিজের খবর কতটুকু রাখেন,
    কাপড়ের মাপটা তো ভালোই জানেন,
    বুকের ইঙ্গিত কী আপনি বুঝেন?
    মনের ইশারা তো ভালোই করেন।

    উত্তরমুছুন