কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বুধবার, ২৬ নভেম্বর, ২০১৪

২৬) ইকবাল রাশেদীন



ইকবাল রাশেদীন


যাযাবর

আগন্তুক, তুমি যেই জনপদ ছেড়ে এসেছ
তার নাম বল?
যেই জনপদ ছেড়ে এসেছি তা ছেড়ে আসবার সময়
একই প্রশ্ন আমাকে করা হয়েছিল,
আমি ছেড়ে যাই আমার আকাশ
প্রিয় তৃণ, গভীর সংস্পর্শে আসা মানুষ
ঘোড়ার ক্ষুরের শব্দ...

নতুন দেখবার আনন্দ ছাপিয়ে
ছেড়ে আসবার বেদনা মিশ্রিত চায়ের পেয়ালা
তবু ঘুরতে থাকে অদ্ভুত বেদনায়।

সুন্দরী রমণী স্মিত হেসে বলল-
পর্যটক, এই নাও নতুন এক পেয়ালা ধূমায়িত চা...




মেট্রোপলিটন রাত

উপর থেকে যে মেঘগুলো দেখেছিলাম
নিচ থেকেও সেই মেঘমালা দেখেছি আমি
যেমন তোমার সৌন্দর্য উল্টে পাল্টে দেখি
যেমন পোশাকের আড়ালে তুমি...

মঙ্গোলিয়ান যে নারী এতক্ষণ নৃত্য করছিল
এক ক্যান বিয়ারের বিনিময়ে সে এখন আমার বাহুডোরে

ওহ মেঘমালা তোমাকেও ছুঁতে পারলাম না আজ
যেমন এই গভীর রাতের রহস্য রমণীকে

ভালোবাসারা আড়াল থেকে লুকিয়ে অদ্ভুত হাসছে
কোলাহল মুখর এই নির্জন রজনীতে



স্বপ্নের বীজ বোনা

বাচ্চাটি শান্ত জলে ঢিল ছুঁড়ে
অপেক্ষা করেনি - চলে গেছে।
আমি অপেক্ষা করছি,
বৃত্তগুলি পানিতে ক্রমশ ছোট থেকে বড় হচ্ছে
জলের ভূমিকে কাঁপিয়ে গোলাকার বৃত্ত বড় হচ্ছে
আমি স্বপ্নের বীজ বুনে যাচ্ছি...

আগামী ফাগুনে
ছুঁয়ে ফেলব স্বপ্নের বসতবাড়ি, আমি জানি...



0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন