কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বুধবার, ২৬ নভেম্বর, ২০১৪

১০) শুভ্রনীল সাগর



শুভ্রনীল সাগর



ইটস্ কম্প্লিকেটেড

সব কিছু এত প্রকাশিত তবু কোথাও লাইকদিচ্ছি না আমি! আমার ইচ্ছে- তোমার আরও
অবচেতন পড়ে ফেলা...

তোমার মৃত কোষ ও টিপ বোতাম তুমি ইমেজ আকারে দিতে পারো; আমি সব ফরম্যাটই পড়তে পরিদিন দুয়েক যাক, এত জলদি কিসের? মতামত আমি মনখুশি খিলিপানে সাজিয়ে দেব...

পাখি উড়ছে, দৃশ্য উড়ছে না
পাখি ও দৃশ্যেরা-
আমার নীল দেয়ালে ছায়া হচ্ছে...



ফিরতে চাইনি তো

বৃষ্টির জল ঢুকে এলো মনের অন্দরেচোখ বোজো, এঁকে দেব অনিশেষ চিৎসাঁতার...

হাতমুড়ে বসতেই জল জমে গেল! টুংটাং, কাঁটাচামচে উঠে আসছে সন্ধ্যেআরেকটা চামচে ছিঁড়ে ছিঁড়ে নিচ্ছি রাত, আর ফট করে ঘোলা হচ্ছো তুমি...

তুমি, আমার কথা জানো! জানতে, মি ঠিকই ভোর অব্দি বসে থাকবোকেবল আমার অলক্ষ্য ইচ্ছেগুলো ইলিশের আয়ুর মতো; তাকে জলের কাছে  নিয়ে যাও...


অরণ্যের মুখোমুখি

আর আমার শরীর বেয়ে ঝিঁঝিঁ নামেঝিঁঝিঁপোকা রাতখেকো, হঠাৎ হঠাৎ ডেকে ওঠে ডাকনামএভাবে চলতে থাকলে আবারও দেখা হবেযে পথ  শহরতলী ছেড়ে হৃদয়ছড়া গেছে, তার শেষমাথা আমার বাড়িএলানো ঘুম, এলানো ক্লান্তি - উঠানে ছড়ানো আমার ভোরবেলাচিঠি লিখলে আমি উত্তর দিইবৃষ্টির জলে ধোওয়া ভানুগাছ, লেবুপাতা মুড়ে...

হেঁটে হেঁটে আমি পাহাড়ের কাছে আসিপাহাড়, নিস্তব্ধ আঁধার-ফোঁপানো ইচ্ছেগুলো লিখে রাখা যায়তোমাকে বর্ণপরিচয় জানতেই হবে এমন কোনো কথা নেইউপপাদ্য-সম্পাদ্য, তাও নাচিরহরিৎ দুঃখরা তো আদর্শলিপি পড়ে না...

তুমি এলে নিয়ে যাব নুড়িপথদেখবে, অনেক হাঁটার পর ক্রমশ মুছে যায় পিছুটান...





















                                                                        শুভ্রনীল সাগর
                                                                        মুঠোফোনঃ +৮৮০১৭২৮৬৭৫২৮৮
                                                                ই-ডাক: shuvroneel.sagar@gmail.com

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন