কালিমাটি অনলাইন

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

দশম বর্ষ / একাদশ সংখ্যা / ১১০

একাদশ বর্ষ / দশম সংখ্যা / ১২০

বুধবার, ২৬ নভেম্বর, ২০১৪

কালিমাটি অনলাইন / ২১



সম্পাদকীয়
   
মরা এখন দ্রুত এগিয়ে চলেছি ১৯১৫ সালের জানুয়ারীকে ছোঁয়ার জন্য। জানুয়ারী আমাদের কাছে খুশির মাস। কেননা জানুয়ারী মানেই নতুন বছরের নতুন লিটল ম্যাগাজিন মেলা এবং বইমেলা। সারাটা বছর আমরা এই জানুয়ারী মাসের প্রতীক্ষায় থাকি। প্রস্তুতি চলতে থাকে নতুন পত্র-পত্রিকা ও বই প্রকাশের। সে যে কী উত্তেজনা আর উন্মাদনা, তা ভাষায় প্রকাশ করা অসম্ভব। সেইসঙ্গে আমরা উন্মুখ হয়ে থাকি লিটল ম্যাগাজিন মেলা ও বইমেলার সেইসব লেখক-পাঠক-শুভানুধ্যায়ীদের জন্য,  যাঁদের সঙ্গে হয়তো সারা বছরে একমাত্র এই মেলা প্রাঙ্গনেই দেখা-সাক্ষাৎ হয়, আলাপ-আলোচনা-সমালোচনা হয়, ভালোলাগা ও ভালোবাসার আদান প্রদান হয়। আমরা আনন্দে তৃপ্ত হই, সমৃদ্ধ হই। প্রসঙ্গত ‘কালিমাটি অনলাইন’ ব্লগজিনের পাঠক- পাঠিকাদের জানাই, আগামী জানুয়ারী মাসেই প্রকাশিত হবে ‘কালিমাটি’ পত্রিকার (মুদ্রিত) ১০১তম সংখ্যা। এই সংখ্যাটি আমরা প্রকাশ করব একটি বিষয় ভিত্তিক বিশেষ সংখ্যা রূপে। বিষয় ঠিক করা হয়েছে ‘পরকীয়া’। উল্লেখ করা যেতে পারে, এই স্পর্শকাতর বিষয়টির ওপর আমরা আলোকপাত করতে চেয়েছি প্রচলিত দৃষ্টিকোণ ও ধারণার বাইরে থেকে। আর বিষয়টির গভীরতা অন্বেষণ করতে চেয়েছি সামাজিক, সাংস্কৃতিক, নৃতাত্ত্বিক এবং সাহিত্য ও বিজ্ঞানের পরিপ্রেক্ষিতে। প্রবন্ধ-নিবন্ধ, গল্প ও কবিতার বিন্যাসে। ‘কালিমাটি’ ১০১তম সংখ্যাটি আপনারা সংগ্রহ করতে পারবেন আগামী জানুয়ারী মাসে কলকাতায় ‘নন্দন’ প্রাঙ্গনে আয়োজিত লিটল ম্যাগাজিন মেলায় এবং কলকাতায় ‘মিলন  মেলা’ প্রাঙ্গনে আয়োজিত আন্তর্জাতিক কলকাতা বইমেলায়। এছাড়াও আগ্রহী পাঠক-পাঠিকারা আমাদের সঙ্গে যোগাযোগ করেও সংখ্যাটি সংগ্রহ করতে পারেন।

মুদ্রিত ‘কালিমাটি’ পত্রিকা প্রকাশের পাশাপাশি আমরা নিয়মিত প্রকাশ করে চলেছি ‘কালিমাটি অনলাইন’ ব্লগজিন। স্বাভাবিক কারণেই মুদ্রিত ‘কালিমাটি’ পত্রিকা আগ্রহী সব পাঠক-পাঠিকাদের কাছে পৌঁছে দেওয়া সম্ভব নয়। তার একটা বস্তুগত  সীমাবদ্ধতা আছে। তবুও গত ৩৫ বছর ধরে নিয়মিত প্রকাশিত হওয়ার দরুন একটা পরিচিতি এবং ব্যাপ্তি গড়ে উঠেছে। অদূর ভবিষ্যতে আমরা চেষ্টা করব মুদ্রিত ‘কালিমাটি’ পত্রিকার কিছু কিছু লেখা ‘কালিমাটি অনলাইন’এ পুনঃপ্রকাশ করার। আর   আপনাদের কাছে সেইসঙ্গে আবার আমাদের নম্র নিবেদন, কালিমাটি অনলাইনএর  বিভাগগুলির জন্য লেখা পাঠা‘ছবিঘর’এর জন্য অঙ্কনচিত্র ও আলোকচিত্র পাঠান। কিন্তু লেখা অতি অবশ্যই শুধুমাত্র বাংলা ফন্ট অভ্রতে কম্পোজ করে ওয়ার্ড ফাইলে পাঠাবেন। অন্য কোনো বাংলা ফন্ট বা পিডিএফ ফরম্যাটে নয়। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন।  

আমাদের সঙ্গে যোগাযোগের ই-মেল ঠিকানা :

দূরভাষ যোগাযোগ :           
0657-2757506 / 09835544675
                                                         
অথবা সরাসরি ডাকযোগে যোগাযোগ :
Kajal Sen, Flat 301, Phase 2, Parvati Condominium, 50 Pramathanagar Main Road, Pramathanagar, Jamshedpur 831002, Jharkhand, India
     

0 কমেন্টস্:

একটি মন্তব্য পোস্ট করুন